আজ থেকে শুরু হচ্ছে বায়তুল মোকাররম ইসলামিক বইমেলা

প্রকাশকালঃ ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৩:২২ অপরাহ্ণ ২১৭ বার পঠিত
আজ থেকে শুরু হচ্ছে বায়তুল মোকাররম ইসলামিক বইমেলা

বায়তুল মোকাররম (বাংলা: বায়তুল মোকাররম ইসলামিক বইমেলা) বাংলাদেশের একটি বৃহত্তর ইসলামী বইমেলা যা প্রতি বছরে আয়োজন করা হয়। এই বইমেলাটি সালানা বিশ্ববিদ্যালয় মোকাররম মঞ্চে অনুষ্ঠিত হয়, এবং এটি বাংলাদেশের একটি প্রমুখ ইসলামী সাংস্কৃতিক ঘটনা হিসেবে পরিচিত।

বায়তুল মোকাররম ইসলামিক বইমেলার উদ্দেশ্য ইসলামী জ্ঞান এবং সাহিত্যের প্রচার-প্রসার করা, মুসলিম সম্প্রদায়ের সমর্থন করা, এবং ইসলামী শিক্ষার প্রচার-প্রসার সহ ইসলামি সাংস্কৃতিক মৌলিকতা বর্ধন করা।


বায়তুল মোকাররম ইসলামিক বইমেলা একটি বড় বই মেলা যেখানে বিশাল সংখ্যক ইসলামিক বই, মাসওয়াহ, আল-কোরআন, হাদিস, ইসলামিক সংগৃহিত গ্রন্থ, মৌলবী লেখকের গ্রন্থ, ইসলামিক শিক্ষা ও প্রচার-প্রসার সংস্থা, ইসলামিক সাংস্কৃতিক কর্মসূচি, শিক্ষানুষ্ঠান ইত্যাদি প্রদর্শন করা হয়। এছাড়া, বায়তুল মোকাররমে ইসলামী প্রচারণা, সমাজ সেবা, ও আলোচনা সেশন ইত্যাদি সার্বিক ইসলামিক সংস্কৃতির উন্নয়নের সুযোগ দেওয়া হয়।

এই বইমেলা সাধারণভাবে মুসলিম সম্প্রদায়ের লোকজনের মধ্যে অত্যন্ত জনপ্রিয় এবং সাধারণভাবে পৌঁছে যাওয়া একটি সার্বিক ইসলামিক উৎসব। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ইসলামী বইমেলা শুরু হচ্ছে। আজ বুধবার ২৭ সেপ্টেম্বর বাদ আসর মাসব্যাপী বইমেলার উদ্বোধন করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। 

এরপর বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করবেন তিনি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার।


পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নানা উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে পবিত্র কোরআনখানি ও দোয়া মাহফিল, ১৫ দিনব্যাপী ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল, বাংলাদেশ বেতারের যৌথ প্রযোজনায় সেমিনার, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, আরবি খুতবা লিখন প্রতিযোগিতা, কিরাত মাহফিল, হামদ-নাত, স্বরচিত কবিতা পাঠ, ইসলামী ক্যালিগ্রাফি প্রদর্শনী, মাসব্যাপী ইসলামী বইমেলা, বিশেষ স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ। 

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে কাল সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান থাকবে।