কুমিল্লা বন্যায় শিশুদের খাদ্য সংকট: জীবন বাঁচানোর আহ্বান

প্রকাশকালঃ ২৬ আগu ২০২৪ ১০:৩৯ পূর্বাহ্ণ ৫১৫ বার পঠিত
কুমিল্লা বন্যায় শিশুদের খাদ্য সংকট: জীবন বাঁচানোর আহ্বান

ঢাকা প্রেস
কুমিল্লা প্রতিনিধি:-


কুমিল্লায় ভয়াবহ বন্যার কবলে পড়ে হাজার হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। তবে এই আশ্রয়কেন্দ্রগুলোতে শিশুদের জন্য পর্যাপ্ত খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। খাদ্যের অভাবে শিশুদের স্বাস্থ্য ও জীবন বিপন্ন হচ্ছে।

 

গত রোববার (২৫ আগস্ট), কুমিল্লার বিভিন্ন আশ্রয়কেন্দ্র ঘুরে এই চিত্র স্পষ্ট হয়ে উঠেছে। বুড়িচং উপজেলার ফকিরবাজার উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রের মতো অনেক কেন্দ্রেই শিশুদের জন্য উপযুক্ত খাবারের অভাব রয়েছে।
 

দুই বছরের মরিয়মের মায়ে জেসমিন আক্তার বলেন, "মরিয়ম আর বুকের দুধ খায় না। গরুর দুধ ছাড়া অন্য খাবার সে খায় না। কিন্তু এখানে সেই সুযোগ পাচ্ছি না।"
 

ইছাপুরা এলাকার বানভাসি রুমা আক্তারের ১৬ মাসের ছেলে আব্দুল্লাহও একই সমস্যায় ভুগছে। তিনি বলেন, "আব্দুল্লাহ এখনও মায়ের দুধ খায়। কিন্তু এই পরিবেশে সে দুধ খেতে চায় না।"
 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের তথ্য অনুযায়ী, কুমিল্লায় প্রায় ১৫ হাজার শিশু আশ্রয়কেন্দ্রে রয়েছে। তাদের মধ্যে অনেকেই পুষ্টিহীনতায় ভুগছে।
 

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া জানিয়েছেন, শিশুদের এই সংকট সমাধানে তিনি ব্যবস্থা নিচ্ছেন।
​​​​​​​

এই সংকট মোকাবেলায় সরকার, বেসরকারি সংস্থা এবং সচেতন নাগরিকদের দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানা হচ্ছে। শিশুদের জীবন বাঁচাতে এখনই ব্যবস্থা নেওয়া জরুরি।