কুড়িগ্রামে চোরাকারবারিদের হামলায় বিজিবি সদস্যসহ আহত ৩

প্রকাশকালঃ ২৭ আগu ২০২৪ ০৯:৫৬ অপরাহ্ণ ৫১০ বার পঠিত
কুড়িগ্রামে চোরাকারবারিদের হামলায় বিজিবি সদস্যসহ আহত ৩

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

 

কুড়িগ্রামের রৌমারী উপজেলার নওদাপাড়া সীমান্তে ভারতীয় জিরা আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ওপর চোরাকারবারিদের হামলায় এক সদস্যসহ ৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পরে ঘটনাস্থলে অতিরিক্ত বিজিবি সদস্য গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

 

মঙ্গলবার (২৭ আগস্ট) ভোরে উপজেলার সদর ইউনিয়নের নওদাপাড়া সীমান্তের আন্তর্জাতিক সীমানা পিলার ১০৬৩-এর কাছে এ ঘটনা ঘটে। রৌমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মর্তুজা এ তথ্য নিশ্চিত করেছেন।

 

বিজিবি, পুলিশ ও সীমান্ত সূত্রে জানা গেছে, সোমবার ভোররাতে সীমান্ত চোরাকারবারির একটি দল ভারত থেকে আন্তর্জাতিক সীমানা পিলার ১০৬৩-এর দক্ষিণ পাশ দিয়ে আড়কির মাধ্যমে কাঁটাতারের বেড়ার ওপর দিয়ে জিরাসহ ভারতীয় পণ্য পাচার করছিল। এ সময় রৌমারী সদর ক্যাম্পের বিজিবির টহল দল তাদের ধাওয়া দিলে চোরাকারবারিরা পালিয়ে যায়। বিজিবি ঘটনাস্থল থেকে চোরাকারবারিদের ফেলে যাওয়া কয়েক প্যাকেট ভারতীয় জিরা উদ্ধার করে।

 

কিছু সময় পর চোরাকারবারিরা লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে বিজিবির ওপর হামলা চালায়। আত্মরক্ষার জন্য বিজিবি সদস্যরা ময়জাল নামের স্থানীয় এক ব্যক্তির বাড়িতে আশ্রয় নেয়। হামলায় রৌমারী সদর ক্যাম্পের বিজিবি সদস্য আবু রায়হান (৩১), সোর্স মজিবুর রহমান (৬৮) ও আশ্রয়দাতা ময়জাল হোসেন (৫৫) আহত হন। চোরাকারবারিরা তাদের অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে অতিরিক্ত বিজিবি সদস্য ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে। আহতদের রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

 

ঘটনার পর মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জামালপুর ৩৫ ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল হাসানুর রহমানসহ বিজিবির একটি দল। তারা হামলাকারীদের পরিচয় জানতে স্থানীয় বাসিন্দাদের সহযোগিতা চান।

 

সার্বিক বিষয়ে জানতে পরিচালক লেফটেন্যান্ট কর্নেল হাসানুর রহমানের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

 

কুড়িগ্রামের রৌমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মর্তুজা মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ‘ভারতীয় জিরা উদ্ধারকে কেন্দ্র করে বিজিবির ওপর হামলা হয়েছে বলে জেনেছি। বিজিবির পক্ষ থেকে লিখিত অভিযোগ দেওয়ার প্রস্তুতি চলছে। অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’