জুলাই বিপ্লবের শহীদ ও আহতের সংখ্যা নিশ্চিতকরণ

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ ৩৭৬ বার পঠিত
জুলাই বিপ্লবের শহীদ ও আহতের সংখ্যা নিশ্চিতকরণ

ঢাকা প্রেস নিউজ (বার্তা কক্ষ):-

 

সাম্প্রতিক এক ভিডিও বার্তায় জানা গেছে, গত জুলাই বিপ্লবে শহীদ হয়েছেন অন্তত ১৪২৩ জন। এই তথ্যটি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক তরিকুল ইসলাম শুক্রবার রাতে ফেসবুকে জানিয়েছেন। তিনি আরও উল্লেখ করেন যে, এই সংখ্যাটি চূড়ান্ত নয় এবং খুব শীঘ্রই একটি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।
 

বিপ্লবে আহতদের সংখ্যা আরও ভয়াবহ। তরিকুল ইসলামের মতে, বর্তমানে তাদের হাতে ২২ হাজার আহতের তালিকা রয়েছে। তবে এই সংখ্যাটিও পরিবর্তিত হতে পারে। আন্দোলনে গিয়ে পঙ্গু বা অঙ্গহানিগ্রস্ত হয়েছেন অন্তত ৫৮৭ জন এবং ৬৮৫ জন দৃষ্টিশক্তি হারিয়েছেন। এর মধ্যে ৯২ জন দুই চোখেই দৃষ্টিশক্তি হারিয়েছেন।

 

এদিকে, জুলাই বিপ্লবের শহীদদের প্রতিটি পরিবারকে এককালীন ৫ লাখ টাকা এবং আহত প্রত্যেক ব্যক্তিকে প্রাথমিকভাবে সর্বোচ্চ এক লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আহতদের চিকিৎসার খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় বহন করবে। এই সিদ্ধান্তটি জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের প্রথম সভায় গৃহীত হয়েছে।

 

জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন ইতোমধ্যে আর্থিক সহায়তার কার্যক্রম শুরু করেছে। প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ফাউন্ডেশনে ১০০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম।

 

জুলাই বিপ্লবের পরিসংখ্যান ভয়াবহ। হাজার হাজার মানুষ শহীদ ও আহত হয়েছেন। সরকার শহীদ ও আহতদের পরিবারকে আর্থিক সহায়তা এবং চিকিৎসার ব্যবস্থা করছে।