গার্মেন্টস বন্ধ ঘোষণা ও ভাঙচুর এক দিন দেরিতে বেতন পাওয়ায়

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৩ ০৩:২১ অপরাহ্ণ ১৯৪ বার পঠিত
গার্মেন্টস বন্ধ ঘোষণা ও ভাঙচুর এক দিন দেরিতে বেতন পাওয়ায়

গাজীপুরের টঙ্গীর ভরাণ এলাকায় পিমকি এ্যাপারেলস লি. নামক প্রতিষ্ঠানে শ্রমিকদের বেতন পেতে এক দিন দেরি হয়। এই দেরি হওয়াকে কেন্দ্র করে আন্দোলনের মুখে কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করেছে। প্রতিবাদের সময় শ্রমিকরা প্রতিষ্ঠান ভাঙচুর করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে।

আজ বুধবার সকাল থেকে ১০টা পর্যন্ত টঙ্গীর ভরাণ এলাকায় এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, কয়েক দিন ধরে শ্রমিকরা ওভারটাইমের জন্য বিচ্ছিন্নভাবে আন্দোলন করে আসছিল। এরই মধ্যে প্রতি মাসের সাত তারিখে বেতন দেওয়ার কথা থাকলেও আট আগস্ট বেতন দেওয়া হয়। 


বেতন দেরিতে দেওয়াকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ দেখা দিলে ওভারটাইমের দাবি সামনে চলে আসে। তারপর ওভারটাইম ও যথাসময়ে বেতন দেওয়ার দাবিতে আন্দোলন শুরু হয়। আন্দোলন চলাকালে আজ বুধবার শ্রমিকরা কারখানার ভেতরে ভাঙচুর শুরু করলে পুলিশ বাধা দেয়। 

এরপর শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে টঙ্গীর সেনাকল্যাণ ভবনের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে। পুলিশি বাধায় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করতে পারেনি। এ সময় শ্রমিক-পুলিশ ধাওয়া-পাল্টাধাওয়া হয়।

শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ হালকা লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।


গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন জানান, সার্ভারে ত্রুটি থাকায় বেতন এক দিন পরে দেওয়া হয়েছে। এই নিয়ে শ্রমিকরা আন্দোলন শুরু করলে আরো বেশ কিছু দাবিদাওয়া সামনে আনে। শ্রমিকরা আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করলে পুলিশ শান্ত করার চেষ্টা করে।

এদিকে পরিস্থিতি অনুকূলে না থাকায় কারখানা কর্তৃপক্ষ আজ (বুধবার) ৯ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করে। শ্রমিকরা বর্তমানে কলকারখানা অধিদপ্তর টঙ্গীতে তাদের দাবিদাওয়া আদায়ের জন্য অবস্থান করছেন। পরিস্থিতি এখন স্বাভাবিক বলেও জানান পুলিশ সুপার।