শাহবাগ থেকে আবারো আন্দোলনের ডাক কোটা বিরোধীদের

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৬:৪৭ অপরাহ্ণ ৪৪৪ বার পঠিত
শাহবাগ থেকে আবারো আন্দোলনের ডাক কোটা বিরোধীদের

ঢাকা প্রেস নিউজঃ-

কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের দাবিতে
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীরা আগামীকাল বুধবার দুপুর আড়াইটায় আবারো আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে।

২ জুলাই, মঙ্গলবার বিকেল পৌনে ৫টায় তারা ঢাবি ক্যাম্পাসের শাহবাগ মোড় অবরোধ করে এই ঘোষণা দেয়। এরপূর্বে তারা হলপাড়া থেকে শুরু করে নীলক্ষেত-নিউমার্কেট, সায়েন্সল্যাব হয়ে শাহবাগ মোড়ে পদযাত্রা করে।

আন্দোলনকারীদের দাবি:

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র পুনর্বহাল। দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।
 

আন্দোলনকারীদের বক্তব্য:

"এটা বৈষম্যমূলক ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন।" "আমাদের সংবিধানে সাম্য, সামাজিক মর্যাদা ও সামাজিক সুবিচার এই তিনটি মূলনীতির কথা আছে। কোটা পদ্ধতি এই তিনটি মূলনীতির বিরুদ্ধে।" "মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধাশীল হলেও কোটা পদ্ধতির মাধ্যমে তাদের সন্তানদের সুযোগ করে দেওয়া আমাদের প্রতি অবিচার।"
 

উল্লেখ্য:

২০১৮ সালে সরকারি চাকরিতে ৫৬% কোটা ছিল। ৪ অক্টোবর ২০১৮ সালে জনপ্রশাসন মন্ত্রণালয় ৪৬ বছর পর প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে। ২০২১ সালে উচ্চ আদালত সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটি অবৈধ ঘোষণা করে। এরপর থেকেই চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে।