এমপিওভুক্ত বিদ্যালয় সরকারি করতে শিক্ষামন্ত্রীকে অনুরোধ

প্রকাশকালঃ ২৫ জানুয়ারি ২০২৪ ১১:৫৯ পূর্বাহ্ণ ১৩৪ বার পঠিত
এমপিওভুক্ত বিদ্যালয় সরকারি করতে শিক্ষামন্ত্রীকে অনুরোধ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, মূল্যায়নে পরীক্ষার ব্যবস্থা থাকাটা খুবই জরুরি। দেখা যায়, যেসব বিদ্যালয়ে শিক্ষার্থী কম, সেখানে হয়তো নতুন পদ্ধতির মূল্যায়ন করা সহজ হয়। কিন্তু যেসব বিদ্যালয়ে শিক্ষার্থী বেশি, সেখানে নতুন পদ্ধতিতে মূল্যায়ন করা কঠিন হয়ে পড়ে। 

নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, শিক্ষকের মান নিয়ে কোনো প্রশ্ন নেই। সমস্যাটা হলো, বেতন-সুবিধাসহ নানা কারণে প্রাথমিকে যোগ দেওয়ার পর অনেকেই অন্য পেশায় চলে যান। সরকার অনেক কাজ করছে। আবার অনেক কাজ করারও আছে। সমস্যাগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করা হবে।

আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এডুকেশন ওয়াচের সহযোগিতায় এ সভার আয়োজন করে গণসাক্ষরতা অভিযান।

সভায় অর্থনীতিবিদ ও এডুকেশন ওয়াচের চেয়ারপারসন ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘শিক্ষা নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ঠিক করে নিতে হবে কোন নীতি, কোন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে। চলার পথে শিক্ষাক্রমের কিছু পরিবর্তন, পরিমার্জন হবেই। কিন্তু কিছুদিন পর পর খোলনলচে বদলে ফেলার কারণে শিক্ষা খাতে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, দেশে সবচেয়ে বড় সমস্যা হলো বাস্তবায়ন। আমাদের নীতি ও কর্মসূচির কোনো সমস্যা নেই। অনেক ক্ষেত্রে বরাদ্দেরও সমস্যা নেই। কিন্তু ঠিকঠাক বাস্তবায়ন হয় না। পরিকল্পনা করে সঠিকভাবে বাস্তবায়ন না করতে পারলে কোনো লাভ হবে না।