আরাফা প্রাঙ্গণে সূর্যের তীব্র তাপ থেকে সুরক্ষায় বিশেষ উদ্যোগ সৌদি আরবের

প্রকাশকালঃ ০৬ জুন ২০২৪ ১২:০৫ অপরাহ্ণ ৬৫৪ বার পঠিত
আরাফা প্রাঙ্গণে সূর্যের তীব্র তাপ থেকে সুরক্ষায় বিশেষ উদ্যোগ সৌদি আরবের

জিলহজের নবম দিন আরাফা প্রাঙ্গণে থাকবেন বিশ্বের লাখ লাখ হাজি। ওই সময় সূর্যের তীব্র তাপ থেকে সুরক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে আরাফা ময়দানে মসজিদে নামিরার পাশে রাস্তার অ্যাসফাল্ট এক প্রকার সাদা উপকরণ দিয়ে ঢাকা হয়েছে। তা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে সাহায্য করবে।

 

জানা যায়, তীব্র তাপ থেকে সুরক্ষায় ইতিমধ্যে মসজিদে নামিরার চারপাশে ২৫ হাজার বর্গমিটারের বেশি এলাকায় এ উপাদান ব্যবহার করা হয়েছে। এরমাধ্যমে হজযাত্রীরা সূর্যের তীব্র তাপ থেকে রক্ষা পাবে এবং ঠাণ্ডা অনুভূতি লাভ করবে। সৌদি আরবের সড়ক বিভাগের মুখপাত্র আবদুল আজিজ আল-ওতাইবি জানিয়েছেন, স্থানীয়ভাবে তৈরি করা সাদা আবরণটি কম সূর্যালোক শোষণ করে। তা পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস কমাতে সাহায্য করে।


গত বছর শয়তানকে পাথর নিক্ষেপের স্থান জামারাত এলাকায় যাওয়ার পথে এ উপাদানটি ব্যবহার করা হয়েছিল। তা ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমিয়ে দেয়। এদিকে আসন্ন পবিত্র হজ করতে সৌদি আরবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১০ লাখ হজযাত্রী পৌঁছেছে। দেশটির পাসপোর্ট বিভাগ জানিয়েছে, গত ২ জুন পর্যন্ত সৌদি আরবের আকাশ, স্থল ও সমুদ্রপথে ৯ লাখ ৩৫ হাজার ৯৬৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সারা বিশ্বের ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।