"সুনামগঞ্জের তাহিরপুরে পাটলাই নদীতে খাস - কালেকশনের নামে চলছে অবৈধ ভাবে চাঁদা বাজি "

প্রকাশকালঃ ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১০ অপরাহ্ণ ৪৫৫ বার পঠিত
"সুনামগঞ্জের তাহিরপুরে  পাটলাই নদীতে খাস - কালেকশনের নামে চলছে  অবৈধ ভাবে চাঁদা বাজি "

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী এলাকা  ১ নং উত্তর শ্রীপুর ইউনিয়নের বিভিন্ন পয়েন্ট দিয়ে ভারত থেকে চোরাই পথে  কয়লা ও চুনাপাথর শুল্ক ফাঁকি দিয়ে আসছে  প্রায় প্রতিদিনই। এইসব কয়লা ও চুনাপাথর নৌকা বোঝাই করে নিয়ে যাওয়ার সময় খাস কালেকশনের নামে মোটা অংকের টাকা আদায় করছে একদল চক্র।  উচ্চ আদালতেন নিষেধাজ্ঞা থাকলেও কোথাও কোথাও প্রশাসনের নাম বিক্রি করেই চলছে এই খাস কালেকশনের নামে চাঁদাবাজি।

প্রভাবশালী এই চক্রের  মাধ্যমেই  সরকারের জব্দকৃত বাংলা কয়লা চারাগাঁও,  কলাগাঁও,  বাঁশতলা,  জঙ্গলবাড়ি সহ বিভিন্ন পয়েন্টে হতে রাতের আধারে নৌকাযোগে পাচার করা হচ্ছে।  এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে।  হাজার  হাজার টন কয়লা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রতিদিনই নিয়ে যাওয়া হচ্ছে কলমাকান্দা, চামড়াঘাট, বড়ছড়া সহ বিভিন্ন বিক্রয় ডিপুতে । 


 
অপরদিকে যাদুকাটা নদীতে বালু  মহালের বালু উত্তোলনের নামে চলছে হরিলুট। সরকারের নির্ধারিত আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে প্রায় ৫০০ ( পাঁচ শত) গজ ভারতের সীমানার ভিতর থেকে বালু নিয়ে আসছে।  অবৈধভাবে ড্রেজার মেশিনের মাধ্যমে দিন দুপুরে বড় নৌকায় বালু বোঝাই করা হচ্ছে।