টাকা জমালেই হবে ভালো ঘুম হবে

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ১২:১৭ অপরাহ্ণ ২৯৫ বার পঠিত
টাকা জমালেই হবে ভালো ঘুম হবে

টাকার হিসেব মিলাতে গিয়ে রাতের ঘুম হারাম হয়ে যাচ্ছে? এবারে রইলো সুখবর। নিয়মিত অল্প অর্থ জমালেই ভালো ঘুম হবে। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় জানা গেছে, প্রতি মাসে অল্প করে হলেও যারা টাকা জমান, তাদের উদ্বেগ কম থাকে। তারা ভবিষ্যতের জন্য বেশি আশাবাদী হয়ে থাকেন। আয় কম হলেও যারা সঞ্চয়ী তাদের সন্তুষ্টির মাত্রা খরুচে অথচ ধনী একজন মানুষের সমানই হয়। 

 

যুক্তরাজ্যের এক জরিপে দেখা গেছে, প্রাপ্তবয়স্কদের মাঝে এক-চতুর্থাংশের সঞ্চয় ১০০ পাউন্ডেরও কম। বাড়তি খরচ ও খাদ্যদ্রব্যের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধির কারণে ইদানীং টাকা সঞ্চয় করা কঠিন হয়ে পড়ছে। এদিকে ব্যাংক ও বিল্ডিং সোসাইটিগুলোর সুদের হারও বেড়েছে। সঞ্চয়ের অভ্যাস রয়েছে প্রায় ৬০ শতাংশ মানুষের। দাতব্য সংস্থাগুলোর মতে, আয় কম হলেও টাকা জমানোর অভ্যাসটি আর্থিক অবস্থার উন্নতি করে।ব্রিস্টল ইউনিভার্সিটির পারসোনাল ফিন্যান্স রিসার্চ সেন্টার প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিত সঞ্চয় জীবন নিয়ে সন্তুষ্টি বাড়ায়।

 

সঞ্চয়ের পরিমাণ যত কমই হোক না কেন নিয়মিত টাকা জমালে আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগ কমে। নতুন গবেষণাটিতে অতীতের বিভিন্ন গবেষণা থেকে তথ্য নেওয়া হয়েছে। এর মাঝে একটি গবেষণায় বিগত ১০ বছরে কয়েক হাজার মানুষের সঞ্চয়ের তথ্য নেওয়া হয়। ওই গবেষণায় দেখা গেছে, সঞ্চয়ের অভ্যাস যেমন জীবন নিয়ে সন্তুষ্টি বাড়ায়, তেমনি সঞ্চয়ের অভাবে জীবন নিয়ে অসন্তুষ্টি তৈরি হয়।