ঢাকা মেট্রোরেল বন্ধের ঘটনায় তদন্ত কমিটি গঠিত

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ ৩৬৮ বার পঠিত
ঢাকা মেট্রোরেল বন্ধের ঘটনায় তদন্ত কমিটি গঠিত

ঢাকা প্রেস নিউজ


 

রাজধানীর মেট্রোরেলের পরিষেবা বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ থাকার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফার্মগেট স্টেশনের কাছে ভায়াডাক্টের একটি অংশে ত্রুটির কারণে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুটে প্রায় ১০ ঘণ্টা চলাচল বন্ধ ছিল।
 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে, এই ঘটনার কারণ অনুসন্ধানে একটি সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ডিএমটিসিএলের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. আবদুল বাকী মিয়া এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
 

মেট্রোরেল বন্ধ থাকায় রাজধানীর যানজটের পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে। হাজার হাজার যাত্রীকে অতিরিক্ত সময় ব্যয় করে গন্তব্যে পৌঁছাতে হয়।

 

প্রাথমিক তদন্তে জানা গেছে, ফার্মগেট স্টেশনের কাছে ৪৩০ নম্বর পিলারের ভায়াডাক্টের একটি বিয়ারিং প্যাড সরে যাওয়ার কারণে এই ত্রুটি দেখা দেয়। এই ত্রুটির কারণে মেট্রোরেল চলাচলের নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়।

 

তদন্ত কমিটি এই ঘটনার সঠিক কারণ নির্ণয় করবে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে।

 

মেট্রোরেল বন্ধ থাকায় হাজার হাজার যাত্রীকে অতিরিক্ত সময় ব্যয় করে গন্তব্যে পৌঁছাতে হয়। অনেকেই অফিসে দেরি করে পৌঁছান বা অন্য কোনো গুরুত্বপূর্ণ কাজ মিস করেন।

 

সরকারকে মেট্রোরেলের নিরাপত্তা ও পরিষেবা নিশ্চিত করার বিষয়ে আরও বেশি মনোযোগী হতে হবে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।