স্বচ্ছতার সাথে বাজেট বাস্তবায়ন ও রফতানি বৃদ্ধির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০৪:৫০ অপরাহ্ণ ৭১০ বার পঠিত
স্বচ্ছতার সাথে বাজেট বাস্তবায়ন ও রফতানি বৃদ্ধির নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা প্রেস নিউজ

১ জুলাই, ২০২৪,
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন যে, ২০২৪-২৫ অর্থবছরের পাস হওয়া বাজেট স্বচ্ছতার সাথে বাস্তবায়ন করতে হবে। মন্ত্রণালয় ও বিভাগগুলোকে এই ব্যাপারে যত্নবান হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। একই সাথে, দেশের বিভিন্ন পণ্যের রফতানি বৃদ্ধির উপরও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

 

সোমবার (১ জুলাই) মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এসকল নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে তিনি নিজেই সভাপতিত্ব করেন।
 

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো তুলে ধরেন।
 

প্রধানমন্ত্রীর নির্দেশাবলী:

  • বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা: প্রধানমন্ত্রী বলেছেন, পাস হওয়া বাজেট যেন স্বচ্ছতার সাথে বাস্তবায়ন করা হয়। মন্ত্রণালয় ও বিভাগগুলোকে এ ব্যাপারে যত্নবান হতে হবে এবং কোন অনিয়মের ছেদ প্রদান করা যাবে না।
  • রফতানি বৃদ্ধি: দেশের বিভিন্ন পণ্যের রফতানি বৃদ্ধির উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, রফতানি নীতিমালা অনুযায়ী পণ্যের মান যেন কোনভাবেই কমে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।
  • অন্যান্য নির্দেশাবলী: এছাড়াও, প্রধানমন্ত্রী আরও কিছু নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে রয়েছে:
    • বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি।
    • খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।
    • আইনশৃঙ্খলা রক্ষা।
    • দুর্নীতি দমন।
       

মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্য:

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশাবলী মন্ত্রণালয় ও বিভাগগুলোর কাছে পাঠানো হয়েছে। দ্রুততম সময়ে নির্দেশাবলী বাস্তবায়নের জন্য পদক্ষেপ নেওয়া হবে।

 

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, সরকার আশা করছে ২০২৪-২৫ অর্থবছর বাজেট স্বচ্ছতার সাথে বাস্তবায়ন করা যাবে এবং দেশের রফতানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।