চলমান পরিস্থিতিতে বারবার এইচএসসি পরীক্ষার সময়সূচি পেছানোয় দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা

প্রকাশকালঃ ২৮ জুলাই ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ ৮৪ বার পঠিত
চলমান পরিস্থিতিতে বারবার এইচএসসি পরীক্ষার সময়সূচি পেছানোয় দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা

কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান পরিস্থিতিতে বারবার এইচএসসি পরীক্ষার সময়সূচি পেছানোয় দুশ্চিন্তায় পরীক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানান, যে পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে সেগুলো আবার নতুন করে প্রস্তুতি নিতে হবে এতে আমাদের পড়াশোনা গতি কমে যাবে। এছাড়া গত এক মাসে মাত্র তিনটি পরীক্ষা দিতে পেরেছি এতে করে পরবর্তীতে আমারা সেশন জটে পড়ে যাব। 

 

অভিভাবকরা বলছেন, বারবার সময়সূচি পরিবর্তনের ফলে শিক্ষার্থীদের নিয়মিত পড়াশোনার ব্যঘাত ঘটছে। তারা জানান, পরীক্ষা পেছানোয় আমারা তাদের পড়ার টেবিলে আর নিয়মিত হতে দেখছি না। আমরা বলার পরও তারা পড়াশোনায় মনযোগী হতে পারছে না। 


আর শিক্ষকরা বলছেন, বারবার পরীক্ষা পেছানোর নেতিবাচক প্রভাব পড়তে পারে পরীক্ষার্থীদের ফলাফলের ওপর। খুলনা সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনোয়ারুল কাদির বলেন, যে কোনো পরীক্ষার যখন সিডিউল ঘোষণা করা হয় তখন এটা পরীক্ষার্থীদের ওপর একটা মনস্তাত্ত্বিত চাপ তৈরি করে। যা পরীক্ষার্থীরা সহনশীলভাবে নিয়ে পড়াশোনায় নিয়মিত হয়।


প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় চার দিনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ২৮ জুলাই যথারীতি সূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিকে, স্থগিত হওয়া পরীক্ষা ১১ আগস্টের পর নেয়া হবে বলে ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ৩০ জুন এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। সিলেটে বন্যার কারণে পরীক্ষা শুরু হয় ৯ দিন পর।