প্রধান উপদেষ্টার জাতিসংঘ সম্মেলন শেষে ছয়টি কমিশনের কার্যপরিধি ঠিক করা হবে: উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

প্রকাশকালঃ ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:০০ পূর্বাহ্ণ ১৪২২ বার পঠিত
প্রধান উপদেষ্টার জাতিসংঘ সম্মেলন শেষে ছয়টি কমিশনের কার্যপরিধি ঠিক করা হবে: উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

ঢাকা প্রেস নিউজ
 

দেশের ছয়টি সেক্টরে সংস্কারের উদ্দেশ্যে ছয়টি কমিশন গঠনের সিদ্ধান্ত হয়েছে। অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই তথ্য জানিয়েছেন। প্রতিটি কমিশন নির্দিষ্ট একটি সেক্টরে সংস্কারের কাজ করবে। কমিশনগুলোর কার্যপরিধি এখনও চূড়ান্ত করা হয়নি। তবে, প্রাথমিকভাবে কাজ শুরু করার সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিশনগুলোকে সাচিবিক সহায়তা দেবে। প্রধান উপদেষ্টার জাতিসংঘ সম্মেলন শেষে কমিশনগুলোর কার্যকাল ও কার্যপরিধি চূড়ান্ত করা হবে।

 

কমিশনগুলো তাদের প্রতিবেদন তিন মাসের মধ্যে জমা দেওয়ার লক্ষ্য রেখেছে। কমিশন প্রধানদের সঙ্গে আলোচনা করে অন্যান্য সদস্যদের নাম চূড়ান্ত করা হবে।
 

এরশাদ সরকারের সময়ও একই ধরনের কমিশন গঠিত হয়েছিল, কিন্তু সেগুলোর প্রতিবেদন বাস্তবায়িত হয়নি। উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এবারের পরিস্থিতি ভিন্ন। তিনি আশা করেন, এই প্রতিবেদনগুলো বাস্তবায়িত হবে। তবে, তিনি জানান যে, এই প্রতিবেদনের বাস্তবায়ন রাজনৈতিক ঐক্যের উপর নির্ভর করবে। সংস্কার প্রক্রিয়ায় রাজনৈতিক দলগুলোকেও অন্তর্ভূক্ত করা হচ্ছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে রাজনৈতিক মতৈক্য গড়ে তোলা হবে। এরপরই নির্বাচনের কথা ভাবা হবে।