নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদেরও ন্যায্যমূল্যে টিসিবি পণ্য দেওয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশকালঃ ০২ জুন ২০২৪ ০৩:৪২ অপরাহ্ণ ৯৫৪ বার পঠিত
নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদেরও ন্যায্যমূল্যে টিসিবি পণ্য দেওয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

নতুন অর্থবছর থেকে নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদেরও ন্যায্যমূল্যে টিসিবি পণ্য দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এ ছাড়া স্থায়ী দোকানের মাধ্যমে নতুন অর্থবছর থেকে টিসিবি পণ্য দেওয়ার কথাও জানান প্রতিমন্ত্রী। রবিবার (২ জুন) রাজধানীর মিরপুর-১১ নম্বরে প্যারিস রোডে শেখ ফজলুল হক মনি খেলার মাঠে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

 

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সুবিধাভোগীরা যাতে তাদের সময়মতো পণ্যগুলো নিতে পারে, সে জন্য আগামী অর্থবছর থেকে স্থায়ী দোকানের মাধ্যমে পণ্যগুলো দিতে চাই। অস্থায়ীভাবে টিসিবির পণ্য দিতে চাই না। আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। ডিলারদের অনুরোধ করব, আপনারাও এই ব্যবস্থা করুন। প্রতিমন্ত্রী আরো বলেন, যদি দোকান স্থায়ী হয়ে যায়, তাহলে আমাদের প্রায় ১০ হাজারের মতো নেটওয়ার্ক তৈরি হবে।


এখন শুধু নিম্ন ও নিম্নমধ্যবিত্তদের ন্যায্যমূল্যে পণ্য দিচ্ছি। মধ্যবিত্তদেরও যেন আমরা ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ করতে পারি, সেই পরিকল্পনা আমাদের আছে। আহসানুল ইসলাম টিটু  বলেন, আগামী অর্থবছরে আমরা টিসিবির একটি বাফার স্টক তৈরি করার চেষ্টা করব।

 

যাতে বিভিন্ন সময়ে বাজারে পণ্যের ঘাটতি দেখা দিলেও যেন দামটা নিয়ন্ত্রণে রাখতে পারি। সেই বাফার স্টক থেকে পণ্য সরবরাহ করতে পারি। এ জন্য রাশিয়ার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছি। আরো কয়েকটি দেশের সঙ্গে চুক্তি করার চেষ্টা করছি। যাতে সুলভমূল্যে টিসিবির মাধ্যমে সেসব দেশ থেকে পণ্যগুলো নিয়ে আসতে পারি এবং ভোক্তাদের কাছে পৌঁছে দিতে পারি।

 

এই মৌসুমে ধানের ফলন খুব ভালো হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের খাদ্য বিভাগ ধান ও চাল সংগ্রহ করছে। আশা করি, চালের মূল্য নিয়ন্ত্রণে রাখতে পারব। এ সময় অন্যদের মধ্যে বাণিজ্যসচিব মোহা. সেলিম উদ্দিন, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক প্রমুখ উপস্থিত ছিলেন।