বায়ুদূষণ রোধে কঠোর পদক্ষেপ: সব অবৈধ ইটভাটা বন্ধ, নতুন ছাড়পত্র বন্ধ

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০ অপরাহ্ণ ৫৩৪ বার পঠিত
বায়ুদূষণ রোধে কঠোর পদক্ষেপ: সব অবৈধ ইটভাটা বন্ধ, নতুন ছাড়পত্র বন্ধ

ঢাকা প্রেস নিউজ

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, দেশে ব্যাপকভাবে বেড়ে চলা বায়ু দূষণ রোধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ লক্ষ্যে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে এবং নতুন কোনো ইটভাটার ছাড়পত্র দেওয়া হবে না।
 

গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তর ও বাংলাদেশ ব্রিক ম্যানুফ্যাকচারিং ওনার্স অ্যাসোসিয়েশনের (বিবিএমওএ) নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।
 

সৈয়দা রিজওানা হাসান জানান, পরিবেশগত ছাড়পত্রবিহীন ৩ হাজার ৪৯১টি ইটভাটা বন্ধ করা হবে। এছাড়া, পার্বত্য এলাকায় অবৈধভাবে নির্মিত সকল ইটভাটা স্থানান্তর করা হবে। তিনি আরও বলেন, বায়ু দূষণের কারণে মানুষের গড় আয়ু ৫ থেকে ৭ বছর কমে যাচ্ছে। তাই লাইসেন্স এবং ছাড়পত্র ছাড়া কোনো ইটভাটা পরিচালনা করা যাবে না।
 

পরিবেশ উপদেষ্টা বলেন, শুধু ভবন নির্মাণই যথেষ্ট নয়, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ নিশ্চিত করতে হবে। এছাড়া, তিনি পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন।
 

সভায় বিবিএমওএর নেতারা ইটভাটা শিল্পের চ্যালেঞ্জ তুলে ধরে পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণের প্রস্তাব দেন। তারা ইটভাটায় সবুজ প্রযুক্তির ব্যবহার উৎসাহিত করতে সরকারের সহযোগিতা কামনা করেন এবং উপদেষ্টাকে স্মারকলিপি দেন।