ঢাকার শেয়ার বাজারে বিমা, চামড়া ও খাদ্য খাতের কোম্পানি এগিয়ে মূল্যবৃদ্ধিতে

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৩ ১১:১৮ পূর্বাহ্ণ ১৮২ বার পঠিত
ঢাকার শেয়ার বাজারে বিমা, চামড়া ও খাদ্য খাতের কোম্পানি এগিয়ে মূল্যবৃদ্ধিতে

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সকাল থেকে মূল্যবৃদ্ধিতে শীর্ষে আছে বিমা, চামড়া, খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিগুলো। সকাল থেকেই শেয়ার লেনদেন ও মূল্যবৃদ্ধিতে ইতিবাচক ধারায় আছে শেয়ারবাজার।

গতকাল বুধবার সকাল থেকে ডিএসইর তিনটি সূচকেই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এর মধ্যে সকাল সাড়ে ১২টা পর্যন্ত প্রধান সূচক ডিএসই এক্স বেড়েছে ১৬ দশমিক ২৫ পয়েন্ট। এ ছাড়া ডিএসইএস সূচক বেড়েছে ৩ দশমিক ২৪ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৪২ পয়েন্ট।

গতকাল দিনের প্রথম আড়াই ঘণ্টায় লেনদেন হয়েছে প্রায় ৫০৫ কোটি টাকার শেয়ার। এই সময়ে মূল্যবৃদ্ধিতে শীর্ষে রয়েছে ফু ওয়াং ফুড লিমিটেড। এ সময় কোম্পানিটির ৫৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ারের লেনদেন হয়েছে। 


মূল্যবৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এই কোম্পানির মোট ৩১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মূল্যবৃদ্ধিতে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড, আর ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এই কোম্পানির।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, সকাল থেকে মূল্যবৃদ্ধিতে ফু ওয়াং ফুড লিমিটেড সবচেয়ে এগিয়ে আছে। এই কোম্পানিটি ঈদের পর থেকে বেশ কয়েক দিন ধরে লেনদেন ও মূল্যবৃদ্ধিতে বেশ দাপুটে অবস্থানে আছে। এ কারণে খাদ্য খাতের অন্যান্য কোম্পানির শেয়ারের দামও বাড়ছে।


অন্যদিকে, গত মঙ্গলবার ও গতকাল বুধবার বিমা খাতের কোম্পানিগুলো লেনদেন ও মূল্যবৃদ্ধিতে ভালো অবস্থানে ফিরেছে। এ ছাড়া চামড়া খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সব মিলিয়ে আজ সকাল থেকে ইতিবাচক ধারায় চলছে দেশের প্রধান শেয়ারবাজার।

গত মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুটি সূচক ছিল ঊর্ধ্বমুখী। এর মধ্যে প্রধান সূচক ডিএসই এক্স ২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩২৮ পয়েন্টে ও ডিএস ৩০ সূচক ১ দশমিক ৩০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ২ হাজার ১৯২ পয়েন্টে অবস্থান করেছে।

তবে গত মঙ্গলবার দিন শেষে ডিএসইএস সূচক ছিল নিম্নমুখী। ডিএসইএস সূচক দশমিক ৮৫ পয়েন্ট কমে এক হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইতে প্রায় ৬৪৫ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে।