সংবিধান পুনর্লিখন: গণতান্ত্রিক পুনর্গঠনের প্রয়োজনে এক নতুন আলোচনা

প্রকাশকালঃ ৩১ আগu ২০২৪ ০৩:৩৬ অপরাহ্ণ ৫৮৪ বার পঠিত
সংবিধান পুনর্লিখন: গণতান্ত্রিক পুনর্গঠনের প্রয়োজনে এক নতুন আলোচনা

ঢাকা প্রেস নিউজ


দেশের সংবিধান পুনর্লিখনের প্রয়োজনীয়তা নিয়ে গণতান্ত্রিক পুনর্গঠনের জন্য আয়োজিত এক সংলাপে বিশেষজ্ঞরা তীব্র মতামত ব্যক্ত করেছেন। প্রফেসর ড. আলী রীয়াজ স্পষ্ট করে বলেছেন, বর্তমান পরিস্থিতিতে সংবিধান সংশোধন করে কোনো লাভ হবে না। বরং একটি সম্পূর্ণ নতুন সংবিধান রচনা করা জরুরি।

 

তিনি উল্লেখ করেছেন যে, সংবিধানের ৭ অনুচ্ছেদে ‘ক’ ধারায় এমন কিছু বিধান রয়েছে যা সংশোধনের বাইরে। তিনি আরও যোগ করেছেন, সহনশীলতা ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হলে গণতন্ত্রকে পুনর্গঠন করা অপরিহার্য।
 

অন্যান্য বিশেষজ্ঞরাও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এই বিষয়টিতে তাদের মতামত তুলে ধরেছেন। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজুল আলম মনে করেন, জনগণের আকাঙ্ক্ষা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সংবিধানে প্রতিফলিত করতে হবে। নিউএজের সম্পাদক নুরুল কবির দলীয় স্বার্থের পরিবর্তে জাতির স্বার্থকে প্রাধান্য দিয়ে সংবিধান রচনা করার ওপর জোর দিয়েছেন।
 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মঞ্জুর হাসানের মতে, মানুষের আকাঙ্ক্ষাকে সংবিধানে অন্তর্ভুক্ত করলে অনেক বিতর্ক এড়ানো যাবে। অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বোরহান উদ্দিন খান মনে করেন, সংবিধান পুনর্লিখন একটি জটিল প্রক্রিয়া এবং এটি চাইলেই করা যায় না।