চীনে ৫.৪ মাত্রায় ভূমিকম্পে আহত ২১ জন

প্রকাশকালঃ ০৭ আগu ২০২৩ ০২:০২ অপরাহ্ণ ১৬৮ বার পঠিত
চীনে ৫.৪ মাত্রায়  ভূমিকম্পে আহত ২১ জন

বিবার ভোরে পূর্ব চীনে ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে ভূমিকম্পের মাত্রা ৫.৪ । ঘটনার পর অন্তত ২১ জন আহত এবং কয়েক ডজন ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পটি শুক্রবার রাত আড়াইটার দিকে প্রদেশের দেঝৌ শহরের ২৬ কিলোমিটার দক্ষিণে ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে।

রাষ্ট্র পরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস জানিয়েছে, এক দশকের বেশি সময়ের মধ্যে প্রদেশে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। ভূমিকম্পটি বেইজিং এবং তিয়ানজিনের মতো দূরের শহরের পাশাপাশি সাংহাইতে এবং কেন্দ্র থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে অনুভূত হয়েছিল।


সোশ্যাল মিডিয়ার ভিডিওগুলোতে কাঁপানো আলোর ফিক্সচার, কাঁপতে থাকা মাটি এবং লোকেদের  বিল্ডিং খালি করতে দেখা গেছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবো-তে শানডংয়ের প্রতিবেশী হেবেই প্রদেশের এক ব্যক্তি পোস্ট করেছেন, ‘ভূমিকম্পের সময় আমার মাথা বালিশে কাঁপছিল, আমি ভেবেছিলাম মনে হয় দুঃস্বপ্ন দেখছি।’


ইউএসজিএসের পেজার সিস্টেম ভূমিকম্পের পর রেড অ্যালার্ট জারি করেছে। সিস্টেমটি পূর্ববর্তী ভূমিকম্পের তথ্যের ওপর ভিত্তি করে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং কিছু হতাহতের ঘটনার সম্ভাব্যতার কথা জানিয়েছে।

শানডং কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি বলেছে, ঘটনায় কমপক্ষে ২১ জন আহত এবং ১২৬টি বাড়ি বা অন্যান্য ভবন ধসে পড়েছে। ভূমিবম্পের পর আরও ৫২টি আফটারশক হয়েছে।


রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় একটি লেভেল-ফোর জরুরি প্রতিক্রিয়া শুরু করেছে এবং উদ্ধারকাজে নেতৃত্ব দেওয়ার জন্য শানডং প্রদেশে একটি দল পাঠিয়েছে।

চীনে ভূমিকম্প অস্বাভাবিক নয়। তবে দেশটির পূর্বাঞ্চলে ভূমিকম্পের ঘটনা কিছুটা বিরল। এই অঞ্চলগুলোতে বেশিরভাগ জনসংখ্যা বাস করে এবং বড় শহরগুলো অবস্থিত।

শানডং সিসমোলজিক্যাল ব্যুরোর একজন কর্মকর্তা বলেছেন, এদিকে বড় ভূমিকম্পের সম্ভাবনা ‘খুবই কম’।