ভারত মহাসাগরে মাদকের বিশাল চালান জব্দ

প্রকাশকালঃ ১৬ মে ২০২৩ ০৩:২০ অপরাহ্ণ ১৪৭ বার পঠিত
ভারত মহাসাগরে মাদকের বিশাল চালান জব্দ

নৌবাহিনী ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো (এনসিবি) ভারত মহাসাগর থেকে মাদকের একটি বিশাল চালান আটক করেছে। আর্থিক দিক থেকে এই মাদকের মূল্য প্রায় ২৫ হাজার কোটি টাকা। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (১৩ মে) ভারতীয় জলসীমা থেকে এই চালানটি জব্দ করা হয়। জব্দ করা মাদকের পরিমাণ ২৫২৫ কেজি, যা হিসাব করতে সময় লেগেছে প্রায় ২৩ ঘণ্টা। এক কেজি করে প্যাকেট করা ১৩৪টি বস্তায় মাদকগুলো রাখা ছিল।

এনসিবি কর্মকর্তারা জানিয়েছেন, এটি আর্থিক মূল্যের দিক থেকে বৃহত্তম ড্রাগ চালানগুলোর মধ্যে একটি। এই ঘটনায় সন্দেহভাজন হিসেবে এক পাকিস্তানি নাগরিককে গ্রেফতার করা হয়েছে।
 

এনসিবির ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জয় কুমার সিং বলেন, 'ইরানের চাবাহার বন্দর থেকে আসা এই মাদকের মূল উৎস পাকিস্তান। জব্দ করা মাদকের চালানটি শ্রীলংকা, মালদ্বীপ ও ভারতে যাওয়ার কথা ছিল। 

সঞ্জয় কুমার সিং আরও জানান, এসব মাদক নিয়ে একটি বড় জাহাজ বিভিন্ন সময় সমুদ্রের বিভিন্ন অংশে অবস্থান করে। বিভিন্ন দেশ থেকে মাদক ব্যবসায়ীরা ছোট ছোট নৌকায় করে ওই জাহাজে গিয়ে মাদক ক্রয় করত।

এনসিবির ওই কর্মকর্তা জানান, সমুদ্রে মাদক চোরাকারবারিদের ধরতে গত বছরের ফেব্রুয়ারিতে 'সমুদ্রগুপ্ত' নামে এই বিশেষ অভিযান শুরু হয়। অভিযানের অংশ হিসেবে শনিবার চালানটি জব্দ করা হয়। এ অভিযানে প্রায় চার হাজার কেজি মাদক জব্দ করা হয়েছে।