অবৈধ গাড়ি চলাচল বন্ধ ও ৭ দফা দাবিতে চট্টগ্রামের চলছে পরিবহন ধর্মঘট

প্রকাশকালঃ ১৮ অক্টোবর ২০২৩ ০৩:৫৪ অপরাহ্ণ ২৪১ বার পঠিত
অবৈধ গাড়ি চলাচল বন্ধ ও ৭ দফা দাবিতে চট্টগ্রামের চলছে পরিবহন ধর্মঘট

ট্টগ্রামের পটিয়া, কক্সবাজার-বান্দরবান সড়কে অবৈধ গাড়ি চলাচল বন্ধ করাসহ ৭ দফা দাবিতে দিনব্যাপী ধর্মঘট চলছে। সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এই ধর্মঘটের ডাক দিয়েছে। আজ বুধবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট চলবে সন্ধ্যা ৬টা। ধর্মঘটের কারণে মহাসড়কে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় হাজার হাজার যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

ধর্মঘটের কারণে চট্টগ্রামের সঙ্গে পটিয়া, আনোয়ারা, বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া উপজেলা এবং কক্সবাজার ও বান্দরবান জেলা রুটেও বাস চলাচল বন্ধ আছে। ফলে এসব উপজেলা থেকে যারা পেশাগত কারণে নিয়মিত চট্টগ্রাম শহরে যাতায়াত করেন, তারা ভোগান্তিতে পড়েছেন।


জানা যায়, ৭ দফা দাবিতে গত ৯ অক্টোবর চট্টগ্রামের শাহ আমানত সেতু এলাকায় দুই ঘণ্টা বাস চলাচল বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট করেছিল চট্টগ্রাম দক্ষিণাঞ্চল-কক্সবাজার-বান্দরবান জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। ওইদিন তাদের দাবি মানতে এক সপ্তাহের আল্টিমেটাম দেওয়া হয়।

এরপর গতকাল মঙ্গলবার রাতে ঐক্য পরিষদের পক্ষ থেকে ১২ ঘণ্টা পরিবহন ধর্মঘটের কথা জানানো হয়। ঐক্য পরিষদের দাবির মধ্যে রয়েছে, সড়ক ও উপসড়কে দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা আনা, চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ অপ্রশস্ত সড়কে স্লিপার কোচ নাম দিয়ে দ্বিতল বাস চালানো নিষিদ্ধ করা। বহিরাগত এসি, নন-এসি বাস রুট পারমিটের শর্ত ভঙ্গ করে লোকাল রুটের যাত্রী বহনের কারণে গাড়িতে গাড়িতে অসম প্রতিযোগিতা বন্ধ করা। 

সড়ক-মহাসড়ক-উপসড়কের দুর্ঘটনা ও প্রাণহানির জন্য দায়ী ইজিবাইক, ব্যাটারি রিকশা, টমটম ও অবৈধ থ্রি-হুইলার সিএনজিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করা। দাবির মধ্যে আরো রয়েছে, হাইওয়ের আইন অনুযায়ী রাস্তার উভয়পাশের অবৈধ স্থাপনাসহ হাট-বাজার সরিয়ে নেওয়া, একই দেশে ঢাকা ও চট্টগ্রামে একই ট্রাফিক আইনে দ্বিগুণ জরিমানার বৈষম্য দূর করা। 


চট্টগ্রাম বহদ্দারহাট আঞ্চলিক বাস টার্মিনাল সংস্কার ও নিরাপত্তাব্যবস্থা গ্রহণ, খোলা ট্রাকে লবণ পরিবহন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন। রিকুইজিশনের মাধ্যমে দুই জেলায় রুট পারমিটধারী বাস, মিনিবাস, কোচ গাড়ি দেশের প্রত্যন্ত এলাকা ও উপজেলায় পাঠানোর নামে রিকুইজিশন বাণিজ্য বন্ধ ও কক্সবাজার পৌর বাস টার্মিনালে ময়লা-আবর্জনার স্তূপ অবিলম্বে পরিষ্কার করা।

ঐক্য পরিষদের নির্বাহী কমিটির সদস্য মো. ইয়াছিন কালের কণ্ঠকে বলেন, ‘পটিয়া-চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ-বান্দরবান সড়ক, বাঁশখালী পিএবি ও আনোয়ারা-বরকল সড়কসহ চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের তিন জেলা ও উপজেলার ২৬ সড়কে আজ সকাল থেকেই বাস চলাচল বন্ধ আছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ধর্মঘট চলবে। ধর্মঘটের কারণে ঢাকা থেকে আসা বাস ছাড়া কক্সবাজার ও বান্দরবান সড়কে অন্য কোনো বাস চলাচল করতে দেওয়া হচ্ছে না।’