বে-টার্মিনাল প্রকল্প: বিশ্বব্যাংকের ৬৫ কোটি ডলার সহায়তা

প্রকাশকালঃ ২৯ জুন ২০২৪ ০১:৫০ অপরাহ্ণ ৫২২ বার পঠিত
বে-টার্মিনাল প্রকল্প: বিশ্বব্যাংকের ৬৫ কোটি ডলার সহায়তা

ঢাকা প্রেস নিউজ

বিশ্বব্যাংক বাংলাদেশের বে-টার্মিনাল গভীর সমুদ্রবন্দরের অবকাঠামো উন্নয়নের জন্য ৬৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। এই বিনিয়োগ বন্দরের কর্মক্ষমতা বৃদ্ধি, আমদানি-রপ্তানি ব্যয় হ্রাস এবং ব্যক্তিগত বিনিয়োগ উৎসাহিত করবে। প্রকল্পের আওতায় একটি ৬ কিলোমিটার জলবায়ু-স্থিতিস্থাপক ব্রেকওয়াটার, বন্দর অববাহিকা ড্রেজিং এবং একটি আধুনিক বে-টার্মিনাল নির্মাণ করা হবে। বে-টার্মিনাল বড় আকারের জাহাজ পরিচালনা করতে সক্ষম হবে, যা প্রতিদিন $১০ লাখ সাশ্রয় করবে বলে আশা করা হচ্ছে। এটি বাংলাদেশের রপ্তানি প্রতিযোগিতা বৃদ্ধি করবে এবং মূল বাজারে নতুন সুযোগ সৃষ্টি করবে। প্রকল্পটি ১০ লাখেরও বেশি মানুষকে সরাসরি উপকৃত করবে বলে আশা করা হচ্ছে।

 

বে-টার্মিনাল প্রকল্পটি চট্টগ্রাম বন্দরের ক্ষমতা বৃদ্ধি করবে এবং এটিকে আরও দক্ষ করে তুলবে। এটি বাংলাদেশকে আন্তর্জাতিক বাণিজ্যে আরও বেশি প্রতিযোগিতামূলক করে তুলবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করবে। প্রকল্পটি পরিবেশগতভাবে টেকসই হবে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করবে।

 

"বে-টার্মিনাল প্রকল্পটি একটি গেম-চেঞ্জার হবে। এটি বন্দরের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি পরিবহন খরচ ও সময় কমিয়ে বাংলাদেশের রপ্তানি প্রতিযোগিতার উন্নতি ঘটাবে। এ ছাড়া এটি মূল বৈশ্বিক বাজারে নতুন সুযোগ উন্মোচন করবে।" - আবদুল্লাহ সেক, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর

"বে-টার্মিনাল বাংলাদেশের সমুদ্রবন্দর অবকাঠামোর আধুনিকীকরণ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বাজারে এর সংযোগ উন্নত করতে অবদান রাখবে।" - হুয়া টান, বিশ্বব্যাংকের সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট।