যে সমীকরণে পাকিস্তানের সামনে সুপার এইটের সুযোগ

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ১২:৩১ অপরাহ্ণ ৭৫৩ বার পঠিত
যে সমীকরণে পাকিস্তানের সামনে সুপার এইটের সুযোগ

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি টোয়েন্টি বিশ্বকাপের ১ম ম্যাচে হেরেছে পাকিস্তান। গতকাল (রবিবার)  ০৯ জুন ২০২৪ গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষেও হেরেছে পাকিস্তান। 
গতকাল পাকিস্তান টস জিতে ব্যাটিং ফিল্ডিং নেয়। বলও ভালই করেছে বোলাররা ১৯ ওভারে ১১৯ রানে আটকে দেয় ভারতীয়দের। ১২০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৭ ওইকেট হারিয়ে ১১৩ রান করতে পারে। ফলে ৬ রানে হারে ম্যাচটি। আর তাতে করে শঙ্কায় পড়ে গেছে দলটির সুপার এইটে খেলা।

এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েছে ২০টি দল। প্রতিটি গ্রুপে পাঁচটি করে দল নিয়ে গড়া হয়েছে চারটি গ্রুপ। যেখানে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল যাবে সুপার এইটে। ভাবা হচ্ছিল এ গ্রুপ থেকে ভারতের সঙ্গে সুপার এইট নিশ্চিত করবে পাকিস্তান। তবে গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচ হেরে সেটি এখন শঙ্কায় পড়ে গেছে তাদের। 

যদিও এখনও সুপার এইটে যাওয়ার সুযোগ আছে পাকিস্তানের সামনে। তবে সেক্ষেত্রে মিলতে হবে কঠিন সমীকরণ। তাকিয়ে থাকতে হবে বাকিদেরও ওপর। বিশেষ করে যুক্তরাষ্ট্রের দিকে। কেননা, এরইমধ্যে গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচের দুটিতেই জয় তুলেছে দলটি। দৌড়ে এগিয়ে আছে সুপার এইটের। 

পাকিস্তানের সামনে সুপার এইটের সমীকরণ অনেকটা এমন:

১১ জুন: কানাডা-পাকিস্তান — এই ম্যাচে পাকিস্তানকে অবশ্যই জিততে হবে। সঙ্গে বাড়িয়ে নিতে হবে নেট রান রেট।
১২ জুন: মার্কিন যুক্তরাষ্ট্র-ভারত — এই ম্যাচে ভারতের জয় প্রত্যাশা করতে হবে পাকিস্তানের। আর সেটা যত বড় ব্যবধানে সম্ভব।
১৪ জুন: মার্কিন যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড —পাকিস্তানকে সুপার এইটে জায়গা পেতে হলে এই ম্যাচে জিততে হবে আয়ারল্যান্ডকে।
১৫ জুন: কানাডা-ভারত —এই ম্যাচে ভারতের আরেকটি জয় প্রত্যাশা করবে পাকিস্তান। কেননা, কানাডা এরইমধ্যে একটি জয় পেয়েছে এই আসরে।
১৬ জুন: আয়ারল্যান্ড-পাকিস্তান — পাকিস্তানকে সুপার এইটে যেতে অবশ্যই এই ম্যাচে জিততে হবে। সঙ্গে বাড়িয়ে নিতে হবে নেট রান রেট। কেননা, তাদের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র প্রথম দুই ম্যাচেই বেশ দাপুটে জয় পেয়েছে।

এ গ্রুপে ২ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত। সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে কিছুটা পিছিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। টেবিলের পরের অবস্থানে কানাডা। তাদের পয়েন্ট ২। এই গ্রুপে এখনও জয়ের দেখা পায়নি পাকিস্তান ও আয়ারল্যান্ড।