বিস্ফোরণের পর এসএন শিপইয়ার্ড ৩ মাস বন্ধ, ২৬ লাখ টাকা জরিমানা

প্রকাশকালঃ ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:১২ অপরাহ্ণ ৪৮৪ বার পঠিত
বিস্ফোরণের পর এসএন শিপইয়ার্ড ৩ মাস বন্ধ, ২৬ লাখ টাকা জরিমানা

ঢাকা প্রেস
স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম):-

 

চট্টগ্রামের সীতাকুণ্ডে এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে গত ৭ সেপ্টেম্বর সংঘটিত বিস্ফোরণের ঘটনায় প্রতিষ্ঠানটিকে ৩ মাসের জন্য বন্ধ রাখার পাশাপাশি ২৬ লাখ টাকা জরিমানা করেছে শিল্প মন্ত্রণালয়।
 

বিস্ফোরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখা এই সিদ্ধান্ত নিয়েছে। অধিশাখার উপসচিব সঞ্জয় কুমার ঘোষ স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানানো হয়েছে।
 

নিহতের পরিবারকে ৭ লাখ টাকা ক্ষতিপূরণ: চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিস্ফোরণে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এর মধ্যে শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১ অনুযায়ী ৫ লাখ টাকা এবং শ্রম আইন অনুযায়ী অতিরিক্ত ২ লাখ টাকা অন্তর্ভুক্ত রয়েছে।
 

আহত শ্রমিকদের জন্য ব্যবস্থা: আহত শ্রমিকদের জন্য ১২ মাসের বেতনসহ ক্ষতিপূরণ এবং চিকিৎসা ব্যয় ইয়ার্ড কর্তৃপক্ষকে বহন করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।
 

বিভিন্ন ধারায় জরিমানা: এসএন করপোরেশনকে শিপব্রেকিং ও রিসাইক্লিং রুলস, ২০১১ এর বিভিন্ন ধারায় মোট ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 

ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধে সুপারিশ: মন্ত্রণালয় ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে ২০ দফা সুপারিশ করেছে।
 

বিস্ফোরণে ১২ জন দগ্ধ, ৬ জনের মৃত্যু: উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ১২ জন শ্রমিক দগ্ধ হয়েছিলেন। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মধ্যে ৬ জনের মৃত্যু হয়।