দীর্ঘদিন ক্যান্সারে ভুগে মারা গেলেন পেপার রাইমের আহমেদ সাদ

প্রকাশকালঃ ২৪ এপ্রিল ২০২৪ ০১:১৫ অপরাহ্ণ ১৬৫ বার পঠিত
দীর্ঘদিন ক্যান্সারে ভুগে মারা গেলেন পেপার রাইমের আহমেদ সাদ

দেশের জনপ্রিয় ব্যান্ড পেপার রাইমের মুখ্য গায়ক আহমেদ সাদ দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগে গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) রাত ১২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর।


গায়কের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার স্কুলজীবনের বন্ধু ও পেপার রাইম ব্যান্ডের সদস্য অনিন্দ্য কবির অভিক। তিনি জানান, কয়েক বছর ধরে ক্যান্সারে ভুগছিলেন সাদ। কিছুদিন আগে তার শরীরে ছড়িয়ে পড়ে ক্যান্সার। এরপর তিনদিন আগে হার্ট অ্যাটাক হয়। পরে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার সকালে আবারও হার্ট অ্যাটাক হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আহমেদ সাদের দাফন হতে পারে বলে জানিয়েছেন তার বন্ধু অভিক। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তার পরিবার। নব্বই দশকে একটি অ্যালবাম প্রকাশের মাধ্যমে শ্রোতাদের মনে দাগ কেটেছিলেন পেপার রাইম ব্যান্ড এবং এর গায়ক আহমেদ সাদ। ব্যান্ডটির হার্ডরক, মেলোরক, সফট রক ধরণের গান শ্রোতাদের মনে দ্রুত জনপ্রিয়তা লাভ করে। 'অন্ধকার ঘরে', 'আকাশের কী রং', 'এলোমেলো' গানগুলো তেমন গানের মধ্যে অন্যতম।


ব্যান্ডের সদস্যদের ব্যস্ততার কারণে ১৯৯৭ সালে এর কার্যক্রম বন্ধ করে দেওয়া হলেও, ২০০৯ সালে নতুন সদস্য নিয়ে আবারও সক্রিয় হয় পেপার রাইম। নতুন অ্যালবাম প্রকাশের পরিকল্পনাও করা হয়েছিল। কিন্তু আহমেদ সাদের অসুস্থতার কারণে তা বাস্তবায়িত হয়নি। ২০১২ সালে পথচলা অনেকটা অনানুষ্ঠানিকভাবে থেমে যায়। আহমেদ সাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংগীতাঙ্গনের অনেকেই। তার অসামান্য প্রতিভা ও গান স্মরণ করে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন তারা।