গাজীপুরে বিক্ষোভ ও কর্মবিরতি: শ্রমিকদের দাবি আদায়ের সংগ্রাম

প্রকাশকালঃ ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৩৬ অপরাহ্ণ ৮৩১ বার পঠিত
গাজীপুরে বিক্ষোভ ও কর্মবিরতি: শ্রমিকদের দাবি আদায়ের সংগ্রাম

ঢাকা প্রেস
গাজীপুর প্রতিনিধি:-


 

গাজীপুরের পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের অসন্তোষ বাড়ছে। রোববার সকাল থেকে দুটি পৃথক কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে।
 

সদর উপজেলার বাঘের বাজার এলাকার মন্ডল গ্রুপের শ্রমিকরা হাজিরা বোনাস বাড়ানোর দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। এই বিক্ষোভের ফলে মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে এবং সাধারণ মানুষের চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটেছে।
 

শ্রীপুর উপজেলার নতুন বাজার এলাকার এ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা ন্যূনতম হাজিরা বোনাস ১ হাজার টাকা, টিফিন বিল বাড়ানো এবং গ্রেড অনুযায়ী বেতন বৃদ্ধির দাবিতে কারখানায় কর্মবিরতি পালন করেছে।
 

দুই কারখানার শ্রমিকদের সাধারণ দাবি হলো: বেতন ও ভাতা বৃদ্ধি, কর্ম পরিবেশের উন্নতি এবং শ্রম আইন অনুযায়ী সুযোগ-সুবিধা প্রদান।
 

শিল্প পুলিশ ও স্থানীয় প্রশাসন ঘটনাস্থলে উপস্থিত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। উভয় পক্ষের সঙ্গে আলোচনা চলছে যাত্রা করে সমস্যার দ্রুত সমাধান করা যায়।
 

এই ঘটনাগুলি আবারো শ্রমিকদের অধিকার সংক্রান্ত বিষয়গুলো নিয়ে প্রশ্ন তুলে ধরেছে। পোশাক শিল্পে শ্রমিকদের মজুরি, কর্ম পরিবেশ এবং সুযোগ-সুবিধা নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন ধরনের অভিযোগ উঠে আসছে।
 

সরকার এবং সংশ্লিষ্ট সকলকে এখন এই সমস্যার দিকে মনোযোগ দিয়ে দ্রুত ও কার্যকর সমাধান খুঁজে বের করতে হবে। শ্রমিকদের যৌক্তিক দাবিগুলো মেনে নিয়ে তাদের জীবনযাত্রার মান উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা জরুরি।
 

আশা করা যায়, শিগগিরই এই সমস্যার সমাধান হবে এবং শ্রমিকরা তাদের যৌক্তিক দাবি আদায় করতে সক্ষম হবে।