বিশৃঙ্খলা নিরসনে শিক্ষার্থীদের অসাধারণ উদ্যোগ

প্রকাশকালঃ ০৮ আগu ২০২৪ ০৪:০৮ অপরাহ্ণ ৪৫২ বার পঠিত
বিশৃঙ্খলা নিরসনে শিক্ষার্থীদের অসাধারণ উদ্যোগ

ঢাকা প্রেস নিউজ


সম্প্রতি দেশের রাজনৈতিক অস্থিরতার জেরে সৃষ্ট পরিস্থিতিতে পুলিশ কর্মবিরতি ঘোষণা করায় সড়কে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। এই সময়ে দেশের বিভিন্ন প্রান্তে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা স্বতঃস্ফূর্তভাবে সামনে এসে ট্রাফিক পুলিশের ভূমিকা পালন করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

 

শিক্ষার্থীদের দায়িত্ববোধ ও সচেতনতা

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম এলাকায় এই ধরনের উদ্যোগ নেওয়া শিক্ষার্থীদের উৎসাহিত করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের জন্য খাবারের ব্যবস্থা করেছে। বিসিবির মিডিয়া বিভাগের কর্মচারীরা বৃহস্পতিবার দুপুরে প্রায় ২৫০ জন শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীর জন্য খাবারের প্যাকেট বিতরণ করে।
 

সড়কে ফিরল শৃঙ্খলা

এই শিক্ষার্থীরা সড়কের সিগন্যাল নিয়ন্ত্রণ করে, গাড়িচালকদের সঠিক লেনে চলাচল করতে সহায়তা করে এবং নিয়ম না মানলে তাদের বাধা দেয়। ফলে ট্রাফিক পুলিশের অনুপস্থিতিতেও সড়কে গাড়ি চলাচলে তেমন কোনো ভোগান্তি হয়নি। বড় ধরনের যানজটও দেখা যায়নি।
 

নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা

এই যুবকরা শুধু ট্রাফিক নিয়ন্ত্রণেই সীমাবদ্ধ থাকেনি, বরং হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের সতর্ক করে এবং ক্ষেত্রবিশেষে তাদেরকে কিছুক্ষণের জন্য রাস্তায় অপেক্ষা করতে বাধ্য করে। এছাড়া তারা সড়ক পরিষ্কার রাখতেও উদ্যোগী ভূমিকা পালন করেছে।
 

সমাজের প্রশংসা

শিক্ষার্থীদের এই উদ্যোগ দেশবাসীর মনে গভীর প্রভাব ফেলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের প্রশংসায় পূর্ণ বার্তা ছড়িয়ে পড়েছে। দেশের মানুষ এই যুবকদের দায়িত্ববোধ ও সচেতনতার প্রশংসা করেছে।

 

সাম্প্রতিক এই ঘটনা প্রমাণ করে যে, দেশের যুব সমাজের মধ্যে দেশপ্রেম ও সামাজিক দায়িত্ববোধের যে শক্তিশালী অনুভূতি রয়েছে, তা দেশের জন্য একটি বড় সম্পদ। এই যুবকরা প্রমাণ করেছে যে, সংকটের সময়ে তারা দেশের জন্য কাজে লাগতে পারে।