মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ: তথ্য সংগ্রহের উদ্যোগ

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৪ ১২:৩০ অপরাহ্ণ ১০০০ বার পঠিত
মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ: তথ্য সংগ্রহের উদ্যোগ

ঢাকা প্রেস নিউজ


মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় স্বাধীনতার পর থেকে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের বিস্তারিত তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে। গত ১৫ আগস্ট সকল মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে এই তথ্য চাওয়া হয়েছে।

 

মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে একটি নির্দিষ্ট ছক অনুসারে তথ্য প্রদানের অনুরোধ করা হয়েছে। এই ছকে নিয়োগপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, শ্রেণি, বাবার নাম, পুরো ঠিকানা, মুক্তিযোদ্ধা সনদ বা গেজেট নম্বর এবং নিয়োগের তারিখ উল্লেখ করতে বলা হয়েছে।
 

অন্তর্বর্তীকালীন সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক উপদেষ্টা ফারুক-ই-আজমের নির্দেশে এই তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে। তিনি স্বাধীনতার পর থেকে মুক্তিযোদ্ধা কোটার আওতায় বিভিন্ন গ্রেডে কতজন ব্যক্তি সরকারি চাকরি পেয়েছেন, সে সম্পর্কে বিস্তারিত তালিকা প্রণয়নের নির্দেশ দিয়েছিলেন।
 

এই তথ্য সংগ্রহের মূল উদ্দেশ্য হলো, মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের স্বচ্ছতা নিশ্চিত করা এবং এই বিষয়ে একটি বিস্তারিত তালিকা তৈরি করা। এই তালিকা ভবিষ্যতে বিভিন্ন পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।
 

বিভিন্ন মন্ত্রণালয় ও তাদের অধীন দপ্তর চিঠি পাওয়ার পর থেকেই এই তথ্য তৈরির কাজ শুরু করেছে। আশা করা যায়, খুব শীঘ্রই মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের একটি বিস্তারিত তালিকা প্রকাশ করা হবে।