শাহবাগে উত্তাল প্রতিবাদ: চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে সড়ক অবরোধ।

প্রকাশকালঃ ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০২:৩৩ অপরাহ্ণ ৬৪৭ বার পঠিত
শাহবাগে উত্তাল প্রতিবাদ: চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে সড়ক অবরোধ।

ঢাকা প্রেস

সম্পাদকীয় প্রতিবেদন:-

 

রাজধানীর শাহবাগে চাকরির বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীদের তীব্র প্রতিবাদ। শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে শুরু হওয়া এই আন্দোলন দুপুর ১টার দিকে শাহবাগ মোড়ে সড়ক অবরোধে পরিণত হয়। হাজার হাজার চাকরিপ্রার্থী এই আন্দোলনে অংশগ্রহণ করেন।

 

"বয়স না মেধা-মেধা মেধা", "আর নয় কালক্ষেপণ-এবার দাও প্রজ্ঞাপন", "৩৫ এর শৃঙ্খল-ভেঙে দাও গুড়িয়ে দাও" সহ নানা স্লোগানে মুখরিত হয় শাহবাগ। আন্দোলনকারীরা দাবি করেন, বিশ্বের অনেক দেশেই চাকরির বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি। বাংলাদেশেও এই সুযোগ পাওয়ার দাবি জানান তারা।

 

শাহবাগ থানার ওসি শাহাবুদ্দিন শাকিল জানান, আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করছিলেন। কিন্তু পরে হঠাৎ করে তারা সড়ক অবরোধ করেন। ফলে শাহবাগ এলাকায় যান চলাচল ব্যাহত হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

 

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এই আন্দোলনে সংহতি জানিয়ে বলেন, "বাংলাদেশের সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে অনেক অনিয়ম রয়েছে। চাকরির বয়সসীমা বাড়ানোর পাশাপাশি এই অনিয়ম দূর করার দাবি জানাই।"

 

আন্দোলনকারীরা বলেন, "আমরা শুধু চাকরি চাই, আমরা দেশের উন্নয়নে অবদান রাখতে চাই। কিন্তু বয়সের সীমাবদ্ধতার কারণে আমরা সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি।"