লিজ দেওয়া পাটকলগুলো আশানুরূপ উৎপাদনে যেতে পারেনি: বস্ত্র ও পাট মন্ত্রী

প্রকাশকালঃ ১৮ মে ২০২৪ ০৫:৪৯ অপরাহ্ণ ১৪০ বার পঠিত
লিজ দেওয়া পাটকলগুলো আশানুরূপ উৎপাদনে যেতে পারেনি: বস্ত্র ও পাট মন্ত্রী

ঢাকা প্রেসঃ
বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক লিজপ্রাপ্ত পাটকলগুলোর উৎপাদনশীলতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন,লিজ চুক্তির শর্ত অনুযায়ী, পর্যাপ্ত পরিমাণে পাটজাত পণ্য উৎপাদন এবং পুরাতন দক্ষ কর্মীদের নিয়োগের কথা ছিল,উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় লিজ চুক্তি নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে,বন্ধ পাটকল এলাকার জমিতে অর্থনৈতিক জোন স্থাপনের সম্ভাবনা বিবেচনা করা হচ্ছে,সরকার পাট এবং পাটজাত পণ্যের গুরুত্ব বুঝতে পেরেছে এবং সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ।

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক শনিবার খুলনার ৪টি লিজপ্রাপ্ত পাটকল পরিদর্শন করেছিলেন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের জানান যে এই মিলগুলো তাদের উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। তিনি উল্লেখ করেন যে লিজ চুক্তিতে পর্যাপ্ত পরিমাণে পাটজাত পণ্য উৎপাদন এবং পুরাতন দক্ষ কর্মীদের নিয়োগের শর্ত ছিল। কিন্তু এই শর্তগুলো পূরণ করা হয়নি।
 

মন্ত্রী আরও বলেছেন যে লিজ চুক্তি নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এছাড়াও, বন্ধ পাটকল এলাকার জমিতে অর্থনৈতিক জোন স্থাপনের সম্ভাবনা বিবেচনা করা হচ্ছে।

তিনি আশ্বস্ত করেছেন যে সরকার পাট এবং পাটজাত পণ্যের গুরুত্ব বুঝতে পেরেছে এবং সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য, পাটবীজের আমদানি নির্ভরতা কমানো, ব্যাপকভাবে পাটবীজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা এবং পাট চাষী ও ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়ার মতো পদক্ষেপ নেওয়া হবে।

 

  • খুলনার ৪টি পাটকল পরিদর্শন করেছেন বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।
  • লিজপ্রাপ্ত পাটকলগুলোর উৎপাদনশীলতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন মন্ত্রী।
  • লিজ চুক্তি পুনর্বিবেচনা এবং বন্ধ পাটকল এলাকায় অর্থনৈতিক জোন স্থাপনের সম্ভাবনা বিবেচনা করা হচ্ছে।
  • সরকার পাট ও পাটজাত পণ্যের উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।