যেসব খাবার খালি পেটে না খাওয়া ভালো

প্রকাশকালঃ ১০ আগu ২০২৩ ০৫:১৪ অপরাহ্ণ ২২৫ বার পঠিত
যেসব খাবার খালি পেটে না খাওয়া ভালো

কাল থেকে রাত পর্যন্ত আমরা ভালো-মন্দ অনেক খাবারই খেয়ে থাকি। যা কিছু আমরা খেয়ে থাকি তার সরাসরি প্রভাব পড়ে আমাদের পাকস্থলীর ওপর। বিশেষ করে যখন আমরা খালি পেটে কিছু খেয়ে থাকি। যেকোনো খাবার খাওয়ার একটা নির্দিষ্ট সময় থাকে।

সব খাবার সব সময় খাওয়া যায় না। চিকিৎসকদের মতে, এতে করে শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার খালি পেটে একেবারেই খাওয়া উচিত নয়।

 

১. কাঁচা শসা খালি পেটে খাওয়া উচিত নয়। এতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার ও এসিড। যা হজমে সমস্যা ও পেটে ব্যথার কারণ হতে পারে। 

২. সাইট্রিক এসিডযুক্ত বিভিন্ন ফল খালি পেটে খেলে এসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা প্রভৃতি।

৩. অনেকে খালি পেটে কলা খাওয়া উপকারী মনে করেন। পটাশিয়াম ও ফাইবারে ভরপুর এই ফল দ্রুত হজম হয়ে যায়। ফলে রক্তচাপ বাড়ার পাশাপাশি হৃদযন্ত্রে সমস্যা তৈরি হতে পারে। তাই দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে খালি পেটে কলা খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা।


৪. খালি পেটে আপেল খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। সকালের নাশতায় যদি আপেল রাখতে চান তবে তা সবার শেষে খাওয়া ভালো। তার আগে পেট ভরে অন্য খাবার খেয়ে নিতে বলেন চিকিৎসকরা।

৫. সকালে এক কাপ গরম চা বা কফি অনেকে পান করে থাকেন। কিন্তু এটি সরাসরি আপনার শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। চা বা কফিতে থাকা ক্যাফেইনের প্রভাবে আপনার গ্যাসের সমস্যা হতে পারে। পাকস্থলীতে বাড়তে পারে এসিডের পরিমাণ। তাই সকালের নাশতা শেষ হওয়ার পরেই চা বা কফি পান করা ভালো।


৬. খালি পেটে টমেটো খেলে এসিডিটির সমস্যা হতে পারে। অনেকেই রাতে মূল খাবার হিসেবে শুধু সালাদ খান। এ ক্ষেত্রে গাজর, শসা, লেটুস, টমেটো দিয়ে সালাদ বানিয়ে খেতে পারেন।

৭. দোকানের পটেটো চিপসে প্রচুর পরিমাণে লবণ থাকে। খালি পেটে চিপস খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়তে পারে।


৮. প্রোবায়োটিক ক্যালসিয়াম থাকার জন্য দই পরিচিত। যা আপনার দাঁত এবং সামগ্রিকভাবে আপনার শরীরের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। কিন্তু আপনি যখন এটি খালি পেটে খান, তখন আপনার পাকস্থলীর এসিড উপকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে ফেলে। যার ফলে দেখা দিতে পারে এসিডিটি।

৯. মসলাদার খাবার খালি পেটে খেলে পেটে ব্যথা ও হজমের সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, এ অভ্যাস বাদ না দিলে পাকস্থলীতে আলসার হতে পারে।

১০. কোমল পানীয় খালি পেটে পান করলে এর কার্বন ডাই-অক্সাইড পাকস্থলীর মিউকাস স্তরে প্রভাব ফেলে। ফলে হজমের সমস্যার পাশাপাশি দেহে রক্ত চলাচলে সমস্যা তৈরি করতে পারে। এ ছাড়া অনুভূত হতে পারে পেটে ব্যথা।