রাজধানীতে মেঘলা আকাশ, বৃষ্টি গুঁড়ি গুঁড়ি

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৩ ০৪:১৯ অপরাহ্ণ ২১৬ বার পঠিত
রাজধানীতে মেঘলা আকাশ, বৃষ্টি গুঁড়ি গুঁড়ি

রাজধানীর আকাশে গতকাল বুধবার থেকেই মেঘের আনাগোনা। কাল অবশ্য সেই মেঘ ভেঙে রোদের দেখা মিলেছিল। আবার রাজধানীর উত্তরার কিছু এলাকায় ছিটেফোঁটা বৃষ্টিও হয়েছে। তবে আজ বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা।

সকাল ৯টার দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় বিভিন্ন এলাকায়। তবে তাতে যে গরম আর অস্বস্তি কমেছে, তা নয়। তবে আবহাওয়া অফিস বলছে, আজ বৃষ্টি বাড়তে পারে। আর এতে গরমও খানিকটা কমতে পারে।

দেশের বিভিন্ন স্থানে গত ২৮ মে থেকে তাপপ্রবাহ বয়ে যেতে শুরু করে। গতকাল পর্যন্ত টানা ১১ দিন বিভিন্ন এলাকায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। গতকাল রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়া অফিস বলছে, আজ সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।


এই তাপপ্রবাহের পাশাপাশি কিছু এলাকায় বৃষ্টির কথাও জানিয়েছে আবহাওয়া অফিস। আজ চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

গতকাল চট্টগ্রাম ও বরিশাল বিভাগে তাপপ্রবাহ কমে গেছে। আজও দেশে তাপ কিছুটা কমে আসতে পারে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, আজ রাজধানীর কিছু কিছু এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এটি বাড়তে পারে। আর এতে তাপমাত্রা খানিকটা কমতে পারে।


রাজধানীতে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা আগের দিনের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, তাপমাত্রা কিছুটা কমতে শুরু করেছে। এ প্রবণতা অব্যাহত থাকতে পারে। শনিবার নাগাদ মৌসুমি বায়ু দেশে প্রবেশ করতে পারে। তখন বৃষ্টি বাড়বে, তাপমাত্রা আরও কমবে।

আবহাওয়াবিদদের মতে, দেশে সাধারণত মে মাসের শেষে টেকনাফ হয়ে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। পরদিন এটি চট্টগ্রাম, এরপর সিলেট এবং ধীরে ধীরে পুরো দেশে বিস্তৃত হয়। তবে এটি আসার সময়ের হেরফের হয়। বিশেষ করে গত কয়েক বছরে এটি আসছে দেরিতে। তাই তাপপ্রবাহ এ সময় বেড়ে যাচ্ছে।