কক্সবাজারে ২০ হাজারের অধিক মানুষ পানিবন্ধি, ৬ জনের প্রাণহানি!

প্রকাশকালঃ ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪৭ অপরাহ্ণ ৫৬১ বার পঠিত
কক্সবাজারে ২০ হাজারের অধিক মানুষ পানিবন্ধি, ৬ জনের প্রাণহানি!

ঢাকা প্রেস-

কক্সবাজার প্রতিনিধি-

 

 

দুদিনের টানা বর্ষণে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে কক্সবাজারে। প্রবল বৃষ্টিতে জলাবদ্ধতায় বিপর্যস্ত কক্সবাজারে প্রায় ২০ হাজারের অধিক মানুষ মানবেতর দিনাতিপাত করছে। একদিকে খাবার পানি সংকট অন্যদিকে বিদ্যুৎহীন কক্সবাজার জেলাসহ অধিনস্থ উপজেলা সমুহের  মানুষ গুলো একপ্রকার অন্ধকারেই দিন কাটাচ্ছে। 

বিদ্যুৎ অফিস সুত্র বলছে প্রবল বৃষ্টিতে কক্সবাজারের বিভিন্ন এলাকায় প্রধান সড়কের পাশে বিদ্যুতের তারের উপর গাছ ভেঙ্গে পড়ায় বিদ্যুৎ সঞ্চালন বন্ধ রয়েছে, কাজ চলছে শীগ্রই লাইন চালু হবে। তবে এলাকাবাসী বলছে ভিন্ন কথা, তাদের মতে বিদ্যুতের এই ভয়াবহ সংকট আজ একদিনের নয়, গতো দু সপ্তাহের অধিক সময় ধরে এমন  পরিস্থিত সৃষ্টি করেছে বিদ্যুৎ বিতরণ কতৃপক্ষ। তাদের মতে ২৪ ঘন্টায় দৈনিক ৫ ঘন্টাও স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ থাকেনা।

 এদিকে আবহাওয়া অফিসের ভাষ্যমতে কক্সবাজারে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে (১৩ সেপ্টেম্বর) শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৪০১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে,  যা চলতি মৌসুমে একদিনে সর্বোচ্চ পরিমাণ বৃষ্টিপাতের রেকর্ড। কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোহাম্মদ আব্দুল হান্নান বিষয়টি নিশ্চিত করে এই বৃষ্টিপাত আরও দুইদিন অব্যাহত থাকতে পারে বলেও জানান । 

লাগামহীন বৃষ্টিতে কক্সবাজার অঞ্চলের অসংখ্য জনপদ পানবন্ধি হয়ে পড়ার পাশাপাশি পাহাড়ি ঢলের পানিতে জেলার বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। টানা এই বর্ষণে জেলায় গতো ২৪ ঘন্টায় পাহাড় ধসে ছয়জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। 

কক্সবাজার জেলা প্রশাসকের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আতাউল গনি ওসমানী জানান, জেলায় পাহাড় ধসে তিনজন বাংলাদেশি ও তিনজন রোহিঙ্গা সহ মোট ছয়জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে কক্সবাজারের শতাধিক জনপদ পানিতে প্লাবিত হয়ে ২০ হাজারের অধিক মানুষ পানিবন্ধি অবস্থায় দিন কাটাচ্ছে । পাহাড়ের পাদদেশে যারা আছেন তাদের সরিয়ে নেয়া সহ নিরাপদে সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে।