পরিবারের সব সদস্যই এক সাবান ব্যবহারের ক্ষতিকর দিক

প্রকাশকালঃ ২২ আগu ২০২৩ ০৩:১৪ অপরাহ্ণ ১৮৯ বার পঠিত
পরিবারের সব সদস্যই এক সাবান ব্যবহারের ক্ষতিকর দিক

প্রায় সব বাড়িতে গোসলের জন্য একটাই সাবান রাখা হয়। পরিবারের সব সদস্যই এক সাবান ব্যবহার করেন। বিষয়টি পারতপক্ষে স্বাভাবিক। তবে এর ক্ষতিকর দিকও আছে। 

২০০৬ সালে ‘ইন্ডিয়ান জার্নাল অব ডেন্টাল রিসার্চ’-এর গবেষণায় বলা হয়েছিল, সাবানের ওপরের স্তরে কমপক্ষে পাঁচ ধরণের ভাইরাসের অস্তিত্ব থাকতে পারে। তারপর অনেকদিন আর এ নিয়ে আলোচনা তেমন হয়নি। অনেক পরে একই বিষয়ে ২০১৫ সালে আবার একটি সমীক্ষা চালায় ‘আমেরিকান জার্নাল অব ইনফেকশন কন্ট্রোল’।


তারা জানায়, একটি হাসপাতালে ব্যবহৃত প্রায় ৬২ শতাংশ বার সাবানে নানা ধরনের রোগজীবাণু রয়েছে। এই সংক্রামিত সাবান ব্যবহার করলে সেখান থেকে ব্যাকটেরিয়াগুলো মানবদেহে ছড়িয়ে পড়তেই পারে বলেও ইঙ্গিত দেয় তারা। তাই সাবান রোগ সংক্রমণ ঠেকানোর জন্য জরুরি হলেও সাবান একাধিক ব্যক্তি ব্যবহারে সংক্রমণ ছড়ানোর শঙ্কা থাকে অনেক। 

এতকিছুর পরও কোনো গবেষণায় সাবানের মাধ্যমে ভয়াবহ সংক্রমণের নজির মেলেনি। বরং জীবাণুর সংক্রমণ রোধে এর ভূমিকা আছে। বাড়িতে তাই একই সাবান ব্যবহার করলে ক্ষতি আছে এমন নয়। শুধু গোসলের সময় গায়ে সাবান দেওয়ার আগে সাবানটি পানিতে ধুয়ে নিন। ওপরের স্তরে জীবাণু বা ময়লা দূর হয়ে যাবে৷