দুর্গাপূজায় ভারতে ইলিশ যাবে না: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

প্রকাশকালঃ ০৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৯ পূর্বাহ্ণ ৫৮১ বার পঠিত
দুর্গাপূজায় ভারতে ইলিশ যাবে না: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

ঢাকা প্রেস নিউজ


প্রতিবছর দুর্গাপূজায় বাংলাদেশ থেকে ভারতে ইলিশ উপহার পাঠানো হলেও, এবার সেই প্রথা ভেঙে যাচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছেন, দেশের মানুষের চাহিদা মেটানোর পরই ইলিশ রপ্তানি করা হবে।

 

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, "দেশের মানুষ ইলিশ পাবে না, আর রপ্তানি হবে, সেটা হতে পারে না। তাই এবার দুর্গাপূজায় ভারতে যাতে কোনো ইলিশ না যায়, তার জন্য আমি বাণিজ্য মন্ত্রণালয়কে বলেছি।"

 

উপদেষ্টা ফরিদা আখতার আরও জানান, ইলিশের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে আনতে সরকার কাজ করছে। মাংসের দাম কমানোর জন্য উৎপাদন ব্যয় কমাতে চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, "সিন্ডিকেট ও করপোরেট ব্যবসায়ীদের কারণে পশুখাদ্য, মাংস-ডিমের দাম বেড়ে যায়। এই সিন্ডিকেট ভাঙার চেষ্টা করছি।"

 

বন্যায় ক্ষতিগ্রস্ত খামারিদের জন্য ঋণের কিস্তি তিন মাস স্থগিত রাখার সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন উপদেষ্টা। তিনি বলেন, "আমি বন্যা দুর্গত কুমিল্লা জেলা সরেজমিনে গিয়ে খামারিদের সঙ্গে কথা বলেছি। এ খাতে ব্যাপক ক্ষতি হয়েছে। গবাদিপশুর আশ্রয়কেন্দ্র নির্মাণের বিষয় আমরা ভাবছি।"

 

ফরিদা আখতার সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের সমস্যা ও সম্ভাবনার খবর গণমাধ্যমে বেশি বেশি উঠে আসা দরকার।