ইফতারে মজাদার ডাবের পুডিং

প্রকাশকালঃ ১৮ মার্চ ২০২৪ ০৩:৫০ অপরাহ্ণ ৪৩১ বার পঠিত
ইফতারে মজাদার ডাবের পুডিং

ইফতার আয়োজনে দু-এক দিন নানা স্বাদের পুডিং রাখতেই পারেন। স্বাদ আর পুষ্টিতে ভরপুর এ খাবার। অন্যদিকে যেহেতু গরমের তীব্রতা ভীষণ। তাই এ সময় ডাবের পানি শরীরের জন্য বেশ উপকারী। উপকারী এ পানীয় দিয়েই তৈরি করে ফেলুন মজাদার ডাবের পুডিং। খুব সহজে তৈরি করা যায় আর সময়ও অনেক কম লাগে, তাই ইফতারেও রাখতে পারেন এ পুডিং। জেনে নিন রেসিপি-

 

ডাবের পুডিং


উপকরণ

ডাবের পানি - ২ কাপ, চিনি - ১ টেবিল চামচ (স্বাদ অনুযায়ী), আগার আগার - ২ চা চামচ, ডাবের শাঁস - ১/২ কাপ (পরিবেশনের জন্য)


প্রণালী

একটি পাত্রে ডাবের পানি ও চিনি একসাথে মিশিয়ে চুলায় বসিয়ে দিন। মিশ্রণটি ফুটে উঠলে আগার আগার গুঁড়ো  এবং পানি (১ টেবিল চামচ) মিশিয়ে ভালো করে নাড়ুন। মিশ্রণটি ঘন হয়ে না আসা পর্যন্ত নাড়তে থাকুন। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে ডাবের শাঁস কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি পাত্রে ঢেলে ফ্রিজে ২-৩ ঘণ্টা জমিয়ে রাখুন। জমে গেলে পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।


টিপস

চিনি আপনার পছন্দ অনুযায়ী কম বা বেশি করতে পারেন।
আগার আগার পাউডারের পরিমাণ বেশি বা কম করলে পুডিংয়ের শক্তি কম বা বেশি হবে।
ডাবের শাঁস কুচির পরিবর্তে অন্য কোনো ফলের টুকরো ব্যবহার করতে পারেন।
পুডিংয়ের উপরে বাদাম, কিসমিস, নারকেল কোরা ইত্যাদি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।


জেনে রাখুন

তীব্র গরমে ত্বকে ডিহাইড্রেশন বা পানির ঘাটতি দেখা দিলে তা দ্রুত পূরণ করতে পারে ডাবের পানি। শুধু তাই নয়, রক্তে ক্ষতিকারক গ্লুকোজ এবং কোলেস্টেরলের পরিমাণ কমাতে পারে এ পানীয়। নিয়মিত এ পানীয় খাওয়ার ফলে শরীরে ক্যালসিয়াম, মিনারেল ও পটাসিয়ামের ভারসাম্য বজায় থাকে। ডাবের পানি হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এ পানীয়।