মহাখালী রেলক্রসিংয়ে শিক্ষার্থীদের অবরোধ:

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ০১:২৯ অপরাহ্ণ ৪২৪ বার পঠিত
মহাখালী রেলক্রসিংয়ে শিক্ষার্থীদের অবরোধ:

ঢাকা প্রেস নিউজ


কোটা সংস্কারের দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ ও অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বুধবার সকাল থেকে ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষোভ ও অবরোধ করেছেন শিক্ষার্থীরা। মহাখালী রেলক্রসিং, শাহবাগ মোড়, সায়েন্স ল্যাব, কাওরানবাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রাজধানীর বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন।
 



বিক্ষোভকারীরা সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগের স্থিতাবস্থা জারির প্রতিবাদ জানাচ্ছেন। তাদের দাবি সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে (সর্বোচ্চ ৫ শতাংশ) নিয়ে আইন প্রণয়ন। বিক্ষোভের ফলে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল ব্যাহত হয়েছে।

 

বুধবার সকাল ১০ টার পর থেকে ঢাকার বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করে। মহাখালী রেলক্রসিংয়ে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা দুপুর ১২ টায় রেললাইন অবরোধ করে। একই দিনে, 'বাংলা ব্লকেড' কর্মসূচির অংশ হিসেবে শাহবাগ মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, সায়েন্স ল্যাব ও কাওরানবাজারেও শিক্ষার্থীরা বিক্ষোভ করে। হাইকোর্টের রায়ের বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেছেন, "আমাদের দাবি কোর্টের কাছে নয়। আমাদের দাবি নির্বাহী বিভাগের কাছে।" বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ উপায়ে তাদের দাবি আদায়ের জন্য আহ্বান জানিয়েছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

 

সরকার এখনও বিক্ষোভ ও অবরোধের বিষয়ে কোনো মন্তব্য করেনি। বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়েছে। সাধারণ মানুষ বিক্ষোভের কারণে সৃষ্ট যানজটের সমালোচনা করছেন।