ঢাকায় জাল টাকার কারখানা: দেড় কোটি টাকা জাল নোট উদ্ধার!

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ০৩:৫১ অপরাহ্ণ ৫৭৮ বার পঠিত
ঢাকায় জাল টাকার কারখানা: দেড় কোটি টাকা জাল নোট উদ্ধার!

ঢাকা প্রেসঃ

রাজধানীর কদমতলীতে জাল টাকা তৈরির একটি কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। অভিযান চালিয়ে সেখান থেকে দেড় কোটি টাকার জাল নোট উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় জাকির নামে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। পুলিশের দাবি, জাকির জাল নোট তৈরি চক্রের মূল হোতা।

ঈদের বাজারে ছাড়ানোর চেষ্টা:

জাল নোটগুলো ঈদের বাজারে ছাড়িয়ে দেওয়ার চেষ্টা করছিল জাকির। পুলিশ জানায়, জাকির এর আগেও দু'বার জাল নোটের মামলায় গ্রেপ্তার হয়েছিল।

র‌্যাবের অভিযানে আরেক জাল টাকার কারখানা:

এরই মধ্যে, রাজধানীর শ্যামপুর এলাকায় জাল নোট তৈরির আরেকটি কারখানার হোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৩। বৃহস্পতিবার গভীর রাতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাল নোট জব্দ করা হয়।

হৃদয় মাতবর: ইউটিউব দেখে শিখেছিল জাল নোট তৈরি!

র‌্যাবের জানানোমতে, আটক হৃদয় মাতবর ইউটিউব দেখে জাল নোট তৈরি শিখেছিল। নিজের কম্পিউটার দক্ষতা কাজে লাগিয়ে সে জাল টাকা তৈরি শুরু করে। ঈদ উপলক্ষে বিপুল পরিমাণ জাল টাকা বাজারে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল তার।

 

হৃদয় আগে থেকেই কম্পিউটার বিষয়ে পারদর্শী ছিল। দোলাইরপাড় এলাকার একটি কম্পিউটার দোকানে কাজ করত সে। পরে জাল নোট তৈরি শুরু করে। বিভিন্ন সামাজিক মাধ্যম ব্যবহার করে জাল টাকা বিক্রির নেটওয়ার্ক গড়ে তোলে সে। অনেক পাইকারি ও খুচরা বিক্রেতা তার কাছ থেকে জাল টাকা কিনে নিত। প্রতি ১ লাখ টাকার জাল নোট ১০ থেকে ১২ হাজার টাকায় বিক্রি করত সে। ঈদ উপলক্ষে চাহিদা বেড়ে যাওয়ায় লাখ টাকার জাল নোট ১৫ হাজার টাকায় বিক্রি করছিল সে।

 

জাল টাকার বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্রমাগত অভিযান চালাচ্ছে। ঈদের আগে জাল টাকার ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে রাখতে আরও জোরদার করা হবে তাদের তৎপরতা।

 

সাধারণ মানুষকেও সচেতন থাকতে হবে। জাল টাকা হাতে এলে তা ব্যাংকে জমা দিয়ে বিনিময় করতে হবে। কোন অপরিচিত ব্যক্তির কাছ থেকে টাকা লেনদেন করা উচিত নয়।