আজ শুরু হলো মাধ্যমিকের  ষষ্ঠ থেকে নবম শ্রেণীর নতুন কারিকুলামে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

প্রকাশকালঃ ০৩ জুলাই ২০২৪ ১১:২৬ অপরাহ্ণ ৭৯৮ বার পঠিত
আজ শুরু হলো মাধ্যমিকের  ষষ্ঠ থেকে নবম শ্রেণীর নতুন কারিকুলামে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

ঢাকা প্রেস
তাজ মাহমুদ, লংগদু (রাঙ্গামটি)  প্রতিনিধি:-

 

 

সারাদেশের ন্যায় রাঙ্গামাটির লংগদুতেও একযোগে ২০২৪ শিক্ষাবর্ষে নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু আজ ৩ জুলাই রোজ বুধবার সকাল ১০ঃ০০ ঘটিকা থেকে। 

 

পরিবর্তিত মূল্যায়ন সূচি অনুযায়ী এ  ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন চলবে ৩ আগস্ট পর্যন্ত। ইতিমধ্যে বিষয়ভিত্তিক সিলেবাস পাঠানো হয়েছে। মাধ্যমিকের ষাণ্মাসিকে বিষয়ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম নির্ধারিত দিনে সর্বোচ্চ ৫ ঘণ্টার মধ্যে শেষ করা ও মূল্যায়ন পরিচালনায় সীমিত পরিমাণে পরিচালনা ফি নেওয়া যাবে মর্মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এর চিঠিতে উল্লেখ করা হয়েছে। ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য সাধারণ কিছু (১৩টি) নির্দেশনা পূর্বেই দিয়ে দিয়েছে সংশ্লিষ্ট অধিদপ্তর। 

 

নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরুর দিন সকাল ১০টা থেকে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে , বিরতিসহ চবাংলা,লবে পাঁচ ঘণ্টা। প্রথম দিনে ষষ্ঠ শ্রেণিতে সপ্তমে ধর্ম, অষ্টমে জীবন ও জীবিকা এবং নবম শ্রেণিতে ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের মূল্যায়ন করা হবে।

আমূল বদলে যাওয়া শিক্ষাক্রমে এবারই প্রথম সারাদেশে একসঙ্গে একই প্রশ্নপত্রে একযোগে মূল্যায়নে বসেছে শিক্ষার্থীরা।  দেশন্যাপিএতে অংশ নিচ্ছে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২০ হাজার ৬৩৬ শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০ লাখেরও বেশি শিক্ষার্থী।

শিক্ষার্থীদের যে প্রশ্নপত্রের ওপর মূল্যায়ন নেওয়া হচ্ছে, তা নৈপুণ্য অ্যাপ থেকে পরীক্ষা শুরুর আগেরদিন ডাউনলোড করে তা মূল্যায়নের দিন সরবরাহ করা হয়েছে।

 

শিক্ষার্থীদের যা সাথে আনতে হবেঃ

সাধারণ উপকরণের মধ্যে কলম, পেনসিল, ইরেজার, শার্পনার ও স্কেল নিয়ে আসতে  হবে। ১৬ পৃষ্ঠার খাতা, শিক্ষার্থীর মূল্যায়ন নির্দেশিকা, সাইনপেন, মার্কার, স্ট্যাপলার, এ-ফোর সাইজের কাগজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সরবরাহ করা হবে। বাংলা পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রত্যেকের নিজ নিজ পাঠ্যবই নিয়ে যেতে হবে।

 

ধর্ম বিষয়ের মূল্যায়নের জন্য সপ্তম শ্রেণির জন্য পাঠ্যবই, অষ্টম ও নবমের জন্য ক্যালেন্ডারের খালি কাগজ শিক্ষার্থীকে নিয়ে যেতে হবে। আর প্রতিষ্ঠান থেকে চার-পাঁচটি রং পেনসিল বক্স দেবে। ইতিহাস ও সামাজিক বিজ্ঞানের জন্যও শুধুমাত্র পাঠ্যপুস্তক সঙ্গে নিতে হবে।

 

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ অনুযায়ী, ২০২৩ সালে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়েছে। চলতি বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এ প্রক্রিয়া চালু হবে।