ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি প্রেসিডেন্টকে খুঁজে বের করতে সব বাহিনীকে নির্দেশ

প্রকাশকালঃ ২০ মে ২০২৪ ১২:৫০ পূর্বাহ্ণ ১০৭৩ বার পঠিত
ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি প্রেসিডেন্টকে খুঁজে বের করতে সব বাহিনীকে নির্দেশ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজের পর উদ্ধারকাজ চলছে। খবরের সূত্র অনুযায়ী, রোববার পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনায় রাইসির হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। ভারী বৃষ্টিপাত ও ঘন কুয়াশার কারণে দুর্ঘটনার কারণ এখনও অজানা।

দুর্ঘটনায় রাইসির সাথে আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও ছিলেন বলে জানা গেছে, যার মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং এ প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম।

ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি দেশের সকল সামরিক ও আইন প্রয়োগকারী বাহিনীকে রাইসিকে উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা করার নির্দেশ দিয়েছেন। উদ্ধারকারীরা দুর্ঘটনাস্থলে পৌঁছেছে, তবে খারাপ আবহাওয়ার কারণে তাদের তাৎক্ষণিকভাবে অনুসন্ধান শুরু করা সম্ভব হয়নি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে যে দুর্ঘটনাস্থলটি পার্বত্য এবং ঘন বনজঙ্গলে আচ্ছাদিত।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে ইরান সরকার একটি তদন্ত কমিশন গঠন করেছে। দুর্ঘটনার কারণ ও তীব্রতার পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরির জন্য কমিশনকে দ্রুততম সময়ে তাদের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

৪০টি উদ্ধারকারী দল উদ্ধারকাজে অংশ নিয়েছে বলে জানিয়েছেন আল-জাজিরার সাংবাদিক আলী হাশেম। উদ্ধারকারীদের সঙ্গে আটটি অ্যাম্বুলেন্স ও একাধিক ড্রোন রয়েছে। এসব সত্ত্বেও হেলিকপ্টারটি না খুঁজে পাওয়ার কারণ সম্পর্কে ধারণা দিতে গিয়ে তেহরান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফুয়াদ ইজাদি বলেছেন, ‘হয়তো দুর্ঘটনাটি খুবই মারাত্মক হয়েছে বা যেখানে দুর্ঘটনাটি হয়েছে, সেখানে যোগাযোগের নেটওয়ার্ক নেই। তাই হেলিকপ্টারটি খুঁজে পাওয়া যায়নি। আমাদের আরও অপেক্ষা করতে হবে।’

ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজের খবরে বলা হয়েছে, হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ার খবর জানা গেছে সেটি থেকে আসা একটি জরুরি ফোনকলে। হেলিকপ্টারে প্রেসিডেন্টের সঙ্গে থাকা কর্মকর্তারাই ওই ফোনকল করেছিলেন। তবে কথা শেষ হওয়ার আগেই সংযোগটি বিচ্ছিন্ন হয়ে যায়।