বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্যের পদত্যাগ

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৪ ০৬:৫৭ অপরাহ্ণ ৫৩৫ বার পঠিত
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্যের পদত্যাগ

ঢাকা প্রেস নিউজ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি)
উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ সম্প্রতি পদত্যাগ করেছেন। শুক্রবার তিনি রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

 

সাবেক প্রধানমন্ত্রীর পদত্যাগ: গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করার পরদিন, ৬ আগস্ট বেরোবি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তাও পদত্যাগ করেন। তাদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, পরিবহন পরিচালক, গ্রন্থাগার পরিচালক এবং বঙ্গবন্ধু হলের প্রভোস্ট।
 

ছাত্র আন্দোলন: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ পুলিশের গুলিতে নিহত হন। এই ঘটনা এবং পরবর্তী শিক্ষক-শিক্ষার্থীদের দাবির মুখে উপাচার্য ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন।
 

ছাত্র আন্দোলনের প্রভাব: ছাত্র আন্দোলন এবং একজন শিক্ষার্থীর মৃত্যু বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে গভীরভাবে প্রভাবিত করে। উপাচার্যের পদত্যাগ এই পরিস্থিতির একটি প্রতিক্রিয়া বলে মনে করা হচ্ছে।
 

ব্যক্তিগত ও পারিবারিক কারণ: উপাচার্য নিজেও ব্যক্তিগত ও পারিবারিক কারণকে পদত্যাগের পেছনে কারণ হিসেবে উল্লেখ করেছেন।

 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর মৃত্যু এবং ছাত্র আন্দোলনের প্রেক্ষাপটে ঘটেছে। এই ঘটনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ ও অসন্তোষের পরিস্থিতি সৃষ্টি করেছে।