নাহিদ ইসলাম: ছাত্র-জনতার আন্দোলনই নতুন বাংলাদেশের সূচনা

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৪ ১১:০৩ পূর্বাহ্ণ ৫০৩ বার পঠিত
নাহিদ ইসলাম: ছাত্র-জনতার আন্দোলনই নতুন বাংলাদেশের সূচনা

ঢাকা প্রেস নিউজ


ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, সম্প্রতি বাংলাদেশে গণতান্ত্রিক পরিবর্তনের মধ্য দিয়ে একটি নতুন শুরু হয়েছে। তিনি মনে করেন, এই পরিবর্তনের মূলে ছিল ছাত্র-জনতার আন্দোলন।

 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়ের সঙ্গে সাক্ষাতে নাহিদ ইসলাম বলেন, “আমরা দুজন শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে এই সরকারে এসেছি। বাকিরা মাঠে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাদেরকে আমরা ‘প্রেসার গ্রুপ’ বলতে পারি। তাদের চাপেই সরকারকে জনগণের কল্যাণে কাজ করতে হচ্ছে।”

 

তিনি আরও বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার নামে দীর্ঘদিন ধরে যেসব প্রকল্প নেওয়া হয়েছিল, সেগুলোতে ব্যাপক দুর্নীতি হয়েছে। আমরা এখন সেসব তদন্ত করছি।”
 

বন্যার সময় ডিজিটাল সেবা: সম্প্রতি দেশে যে ভয়াবহ বন্যা হয়েছিল, সে সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় যেসব পদক্ষেপ নিয়েছিল, সেগুলোর প্রশংসা করে ফ্রান্সের রাষ্ট্রদূত। নাহিদ ইসলাম জানান, বন্যাকবলিত এলাকায় যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে মন্ত্রণালয় বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর মধ্যে রয়েছে ইন্টারনেট ফ্রি করা, ভি-স্যাট স্থাপন করা এবং টাওয়ারগুলোতে জেনারেটরের ব্যবস্থা করা।
 

সাইবার সিকিউরিটি: সাইবার সিকিউরিটি বিষয়ে ফ্রান্সের সহযোগিতা প্রসঙ্গে নাহিদ ইসলাম বলেন, এই যুগে সাইবার সিকিউরিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রান্সের মতো উন্নত দেশের প্রশিক্ষণ বাংলাদেশের জন্য খুবই উপকারী হবে।