চ্যাম্পিয়ন হয়েছে ২৪ ঘণ্টা শেষ হয়নি, উৎসব একপাশে রেখে গা গরমে মোহামেডান

প্রকাশকালঃ ৩১ মে ২০২৩ ০১:০২ অপরাহ্ণ ৯৯ বার পঠিত
চ্যাম্পিয়ন হয়েছে ২৪ ঘণ্টা শেষ হয়নি, উৎসব একপাশে রেখে গা গরমে মোহামেডান

ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টে মোহামেডান চ্যাম্পিয়ন হয়েছে তখনো ২৪ ঘণ্টা শেষ হয়নি। তার আগেই গা গরমে নেমে পড়েছে মোহামেডান। দুপুরে কোচ আলফাজ আহমেদ তার মিরপুরের বাসা থেকে ক্লাব টেন্টে এসেছেন। গোলকিপিং কোচ ছাইদ হাসান কানন, তারও আগে ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিব ক্লাবে পৌঁছান। কুমিল্লায় মোহামেডান-আবাহনী ফাইনাল ম্যাচ শুরু হয়েছিল ঠিক দুপুর সোয়া ৩টায়। গতকাল বুধবার (৩১ মে) বিকাল ৩টায় মোহামেডান ফুটবলাররা গা গরমের অনুশীলনে নেমে পড়েন।

আগামীকাল লিগের ম্যাচ রয়েছে। বসুন্ধরা কিংসের বিপক্ষে মোহামেডানের লড়াই। ঢাকায় বসুন্ধরার মাঠে শুক্রবার বিকাল ৪টায় খেলা। আর একই দিনে আবাহনী-শেখ জামাল খেলবে কুমিল্লায়। ফেডারেশন কাপের সেমিফাইনালে বসুন্ধরাকে হারিয়ে ফাইনালে উঠেছিল মোহামেডান। মাত্রই টুর্নামেন্ট চ্যাম্পিয়নের সুবাস খেলোয়াড়দের গায়ে। এরই মধ্যে দুই দিনের ব্যবধানে কঠিন ম্যাচ। বসে থাকার সুযোগ নেই। অসহ্য গরম উপেক্ষা করে কোচ আলফাজ, সহকারী কানন, আব্দুল কাইউম সেন্টুকে দেখা গেল খেলোয়াড়দের নিয়ে ব্যস্ত।


এর মধ্যে ক্লাব টেন্টে সংবাদ মাধ্যমের ভিড়। মোহামেডান টেন্ট সরগরম। লাইট লাগানো হয়েছে ক্লাবে। লোকজন আসা-যাওয়া করছেন। মিষ্টিমুখ করানো হচ্ছে। চ্যাম্পিয়ন লেখা বড় ব্যানার ঝুলছে। অধিনায়ক সুলায়মান দিয়াবাতে, ম্যানেজার নকিব, কোচ আলফাজকে ডাকাডাকি সংবাদ মাধ্যমের। ফুরসত নেই। কথা বলার জন্য এক জন এদিকে টেনে নিয়ে যাচ্ছেন। সেখানে কথা শেষ না হতেই আরেক জন টানছেন অন্যদিক থেকে। কেউ বলছেন ভাই এবার ছাড়ুন আমরা কথা বলব।’ আলফাজ বলছেন,‘কয়েক দিন সাক্ষাত্কার দিতে দিতে নতুন সাংবাদিকরা চিনে গেছে।’ ক্লাব থেকে বোনাস ঘোষণা দেওয়া হয়েছে সুলায়মান দিয়াবাতে ৫ লাখ, দুই গোলকিপার সুজন হোসেন অসাধারণ খেলেছেন, আহসান হাবিব বিপু টাইব্রেকিংয়ে দুই দুটি ঠেকিয়ে চ্যাম্পিয়ন করিয়েছেন। তাদের দুজনকে ২ লাখ করে, প্রত্যেক ফুটবলার এবং কোচিং স্টাফকে ১ লাখ টাকা করে বোনাস দেওয়া হবে।


শফিকুল ইসলাম মানিককে সরিয়ে দিয়ে আলফাজকে কোচের দায়িত্ব দেয় ক্লাব ম্যানেজম্যান্ট। আলফাজ পরিচালনা পদ্ধতি বদলে ফেলেছেন। সবকিছুতে পরিকল্পনা তৈরি করেছেন। অনুশীলন শেষ, ছুটি। আগামীকাল কী করতে হবে সেটি আগেই খেলোয়াড়দের জানিয়ে দেন। খেলোয়াড়দের মানসিকভাবে মুক্ত রেখেছেন যেন পারফরম্যান্স আদায় করা যায়।

পেশাদার ফুটবল লিগে এখন পর্যন্ত মোহামেডান ট্রফি পায়নি। ফেডারেশন কাপ ফুটবলে ট্রফি পেয়ে সাদাকালো সমর্থকদের এখন চাওয়া, লিগ শিরোপা চাই। আগামী মৌসুমের জন্য দল গঠন করতে হবে। কোচ আলফাজ আহমেদদের সঙ্গে এখনো ক্লাব ম্যানেজম্যান্টের কথা হয়নি। আগামী মৌসুমের দল নিয়ে কথা হওয়ার আগে নিজেও নিশ্চিত হতে চান তিনি কোচ হয়ে কাজ কারছেন কিনা। ক্লাব থেকে সবুজ সংকেত পেলে নতুন দল নিয়ে কাজ করবেন। ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিবের মতে লিগ চ্যাম্পিয়ন হতে হলে বাজেট নিয়ে নামতে হবে। কেউ ৪০-৫০ কোটি টাকায় দল গড়বে। কেউ ২০ কোটি টাকায় দল গড়বে। তাদের ছাপিয়ে চ্যাম্পিয়ন হতে হলে ভালো মানের বিদেশি ফুটবলার দরকার।’ নকিব বলেন, ‘একটা ট্রফি জিতলাম আর সব হয়ে গেল তা ঠিক না। প্রথম বছর, দ্বিতীয় বছর, এভাবে প্রতিটা বছর ধরে ধরে আমাদের এগিয়ে যেতে হবে। একবারেই সাফল্য চলে আসবে না।’ নকিব অনুশীলন মাঠ চাইলেন।