ড. ইউনূসের সাজার রায় স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

প্রকাশকালঃ ১৮ মার্চ ২০২৪ ০১:৫২ অপরাহ্ণ ১৫২ বার পঠিত
ড. ইউনূসের সাজার রায় স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চার শীর্ষ কর্মকর্তার ছয় মাসের সাজা স্থগিতের রায় বাতিল করেছেন হাইকোর্ট। উচ্চ আদালত বলেছেন, সাজা স্থগিতের বিষয়টি অবৈধ।

 

একইসঙ্গে এই বিষয়ে করা আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অর্থদণ্ড স্থগিত থাকবে বলে রায় দিয়েছেন আদালত।বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেন। এর ফলে ড. ইউনূসের ৬ মাসের সাজা চলমান থাকবে।

 

এর আগে শ্রম আইন লঙ্ঘনের মামলায় ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড পাওয়া ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের দণ্ড স্থগিতের বৈধতা প্রশ্নে জারি করা রুলের ওপর ১৪ মার্চ শুনানি শেষে আদেশের জন্য ১৮ মার্চ দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

 

আদালতে আজ ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। কলকারখানা অধিদপ্তরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

 

গত ২৮ জানুয়ারি শ্রম আপিল ট্রাইব্যুনাল ড. ইউনূসসহ চারজনকে ৩ মার্চ পর্যন্ত জামিন ও অর্থদণ্ড স্থগিতের আদেশ দেন। পরে কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এ স্থগিতাদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে। গত ৫ ফেব্রুয়ারি হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। এছাড়া দণ্ডিতদের বিদেশ যেতে হলে শ্রম আপিল ট্রাইব্যুনালকে অবহিত করে যেতে হবে বলে আদেশ দেওয়া হয়।