কয়েক হাজার মরা মাছ টেক্সাসের সমুদ্র সৈকতে

প্রকাশকালঃ ১৪ জুন ২০২৩ ০৪:৩৬ অপরাহ্ণ ২৩৫ বার পঠিত
কয়েক হাজার মরা মাছ টেক্সাসের সমুদ্র সৈকতে

ত সপ্তাহে টেক্সাস উপসাগরীয় উপকূলে হাজার হাজার মরা মাছ ভেসে উঠেছে। হাজার হাজার মাছ পচতে শুরু করেছে সমুদ্র সৈকতে। স্থানীয় কর্মকর্তারা দর্শকদের পচা মাছ থেকে দূরে থাকতে সতর্ক করেছে। স্থানীয় কর্মকর্তাদের জানিয়েছে, ব্রায়ান বিচের শেষ প্রান্তে মাছগুলো মৃত অবস্থায় পাওয়া যায়।

এত সংখ্যক মাছ মারা যাওয়ার কারণ জানতে চাইলে কর্মকর্তারা বলেন, উষ্ণ পানি শীতল পানির মতো অক্সিজেন ধরে রাখতে পারে না, এর কারণে মাছ মরে ভেসে উঠতে পারে। কুইন্টানা বিচ কাউন্টি পার্ক জানিয়েছে, যখন পানি ৭০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে উঠে যায়, তখন এই প্রজাতির মাছ (মেনহাডেন) বেঁচে থাকার জন্য পর্যাপ্ত অক্সিজেন পায় না।

এই ধরনের ঘটনা ‘মাছ হত্যা’ হিসেবে পরিচিত।  গ্রীষ্মকালে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ধরনের ঘটনা ঘটা সাধারণ বলে জানিয়েছে কতৃপক্ষ।


তবে কেউ ঘটনাটিকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত বলে জানায়নি। গবেষকরা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ জুড়ে হ্রদের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। এর ফলে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে ফলে এই ধরনের ঘটনা আরো ঘটতে পারে। দ্রবীভূত অক্সিজেনের মাত্রা সালোকসংশ্লেষণের সঙ্গে বৃদ্ধি পায়।

যে প্রক্রিয়ার মাধ্যমে গাছপালা সূর্যালোক, পানি এবং কার্বন ডাই অক্সাইডকে অক্সিজেনে রূপান্তরিত করে। যখন কম সূর্যালোক থাকে তখন সালোকসংশ্লেষণ ধীর হয়ে যায় এবং রাতে এটি বন্ধ হয়ে যায়। কিন্তু পানিতে থাকা গাছপালা এবং প্রাণী একই হারে অক্সিজেন গ্রহণ করে ফলে ঘনত্ব হ্রাস পায়।  টেক্সাস পার্ক এবং বন্যপ্রাণী কর্মকর্তারা এমনটাই জানিয়েছেন।

টেক্সাস পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ জানিয়েছে, উপসাগরীয় মেনহেডেন মাছগুলো ছোট প্রজাতির মাছ। জেলেরা সাধারণত বড় মাছ ধরতে টোপ হিসেবে ব্যবহার করে। রবিবার সন্ধ্যার মধ্যে কুইন্টানা সমুদ্র সৈকতের বেশিরভাগ মৃত মাছগুলো সরিয়ে নেওয়া হয়েছিল। তবে কিছু পচা মাছ এখনো অপসারণ করা যায়নি বলে কাউন্টি কর্মকর্তারা জানিয়েছেন।