যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন কিম জং উন 

প্রকাশকালঃ ০৭ মার্চ ২০২৪ ০১:১০ অপরাহ্ণ ১৭২ বার পঠিত
যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন কিম জং উন 

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি জোরদার করার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটির একটি সামরিক ঘাঁটি পরিদর্শনের পর এই নির্দেশ দেন তিনি। খবর আলজাজিরার। 
 

এর আগে সিউল এবং ওয়াশিংটনকে তাদের ‘বেপরোয়া’ এবং ‘উন্মত্ত মহড়া’ বন্ধ করার আহ্বান জানিয়েছিল উত্তর কোরিয়া। দেশটির সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এই তথ্য সামনে আনলেও বৃহস্পতিবারের প্রতিবেদনে তারা ওই সামরিক ঘাঁটির অবস্থান প্রকাশ করেনি।উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতা বলেছেন, সামরিক বাহিনীকে অবশ্যই ‘বিরাজমান পরিস্থিতির প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রেখে যুদ্ধের প্রস্তুতি জোরদার করার কাজের সূচনা করতে হবে। নিখুঁত যুদ্ধ প্রস্তুতির জন্য সক্ষমতার দ্রুত উন্নতিতে প্রকৃত যুদ্ধ মহড়াকে ক্রমাগত জোরদার করতে হবে।’সামরিক ঘাঁটিতে পরিদর্শনে গিয়ে যুদ্ধের প্রস্তুতি জোরদার করার নির্দেশ কিম এমন এক সময়ে দিলেন যখন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার বাহিনী তাদের বৃহৎ আকারের বার্ষিক ফ্রিডম শিল্ড সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে।

 

মূলত উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার নিন্দা করে আসছে। দেশটির দাবি, এসব মহড়া আসলে ভবিষ্যতের সম্ভাব্য কোনও আক্রমণের মহড়া। এছাড়া অতীতে এই ধরনের মহড়ার প্রতিক্রিয়া হিসেবে অস্ত্র পরীক্ষাও করেছে পিয়ংইয়ং। কেসিএন বলেছে, “তিনি (কিম) যুদ্ধের প্রস্তুতিকে আরও ত্বরান্বিত করার জন্য পিপলস আর্মি এবং যুদ্ধাস্ত্র শিল্প, পারমাণবিক অস্ত্র এবং বেসামরিক প্রতিরক্ষা খাতকে নির্দেশনা দিয়েছেন।”

 

এদিকে, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল ইয়েনচিওনের পূর্ব কাউন্টিতে একটি ফ্রন্টলাইন সামরিক ইউনিট পরিদর্শন করেছেন। এসময় তিনি উত্তর কোরিয়ার কাছ থেকে কোনও উস্কানি পাওয়া গেলে সঙ্গে সঙ্গে প্রতিশোধ নেওয়ার নির্দেশ দিয়েছেন। সূত্র: রয়টার্স, ইউএসএ টুডে