তারেক রহমানকে দেশে ফেরত আনতে জটিলতা: প্রধানমন্ত্রী

প্রকাশকালঃ ২৬ জুন ২০২৪ ০৭:৪০ অপরাহ্ণ ১৫৭৯ বার পঠিত
তারেক রহমানকে দেশে ফেরত আনতে জটিলতা: প্রধানমন্ত্রী

ঢাকা প্রেস নিউজ

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, একুশ আগস্ট গ্রেনেড হামলাসহ একাধিক মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে দেশে ফিরিয়ে আনতে কিছু আইনি জটিলতা রয়েছে।

তিনি বুধবার সংসদে এক প্রশ্নোত্তরে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, "তারেক রহমান একজন সাজাপ্রাপ্ত অপরাধী। তাকে ফেরত আনতে আমরা কূটনৈতিক ও আইনি পদক্ষেপ একই সাথে চালিয়ে যাচ্ছি। যুক্তরাজ্য সরকারের সাথে নিবিড় যোগাযোগ রক্ষা করে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট দপ্তর এ উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে।"
 

তিনি আরও বলেন, "সকল জটিলতা আইনি প্রক্রিয়াতেই নিরসন করে এই অপরাধীকে দেশে ফিরিয়ে আনা ও তার প্রাপ্য সাজার মুখোমুখি করার বিষয়ে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। এই প্রক্রিয়ার ফলাফল অচিরেই দেখতে সক্ষম হবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।"

 

প্রধানমন্ত্রী বলেন, তারেক রহমান যুক্তরাজ্যের নাগরিক। তাই তাকে দেশে ফেরত পাঠাতে দুই দেশের মধ্যে আইনি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এছাড়াও, তারেক রহমানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে। যুক্তরাজ্য মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আসামীদের বিরুদ্ধে প্রত্যর্পণ প্রদান করে না।

 

প্রধানমন্ত্রী বলেন, সরকার তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে:

  • যুক্তরাজ্য সরকারের সাথে কূটনৈতিক আলোচনা
  • তারেক রহমানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ
  • ইন্টারপোলের মাধ্যমে তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি

 

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে, সরকারের দৃঢ়প্রতিজ্ঞতা ও আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে শেষ পর্যন্ত তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা সম্ভব হবে।

 

তারেক রহমান ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের একটি জনসভায় গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী বলে আদালত দ্বারা সাজাপ্রাপ্ত হন। এই হামলায় ২২ জন নিহত ও শতাধিক আহত হন।

তারেক রহমান ২০০৬ সালে যুক্তরাজ্যে পালিয়ে যান। সেখানে তিনি বর্তমানে বসবাস করছেন।