ট্রাম্পকে অতর্কিত গুলি বাবার কেনা অস্ত্র দিয়ে

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ১০:৫২ পূর্বাহ্ণ ৪২০ বার পঠিত
ট্রাম্পকে অতর্কিত গুলি বাবার কেনা অস্ত্র দিয়ে

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর গত শনিবার রাতে পেনসিলভানিয়ায় নির্বাচনী সভায় অতর্কিত হামলা হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ট্রাম্পের ওপর ওই হামলাকারীর নাম প্রকাশ করেছে। এর আগে সংস্থাটি জানায়, ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করার ঘটনাটি ছিল  ‘হত্যা চেষ্টা’।

 

এফবিআই জানিয়েছে, হামলাকারী ২০ বছর বয়সী থমাস ম্যাথিউ ক্রুকস। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রাষ্ট্রের ভোটার কার্ডের তথ্য অনুযায়ী হামলাকারী ক্রুকস রিপাবলিকান দলের তালিকাভুক্ত সদস্য ছিলেন। এএফপি বলছে, যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করতে ক্রুকস যে বন্দুকটি ব্যবহার করেছিলেন সেটি কিনেছিলেন তার বাবা।

 

নাম প্রকাশ না করার শর্তে দুই কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ক্রুকসের বাবা অন্তত ছয় মাস আগে অস্ত্রটি কিনেছিলেন। ভিডিওতে দেখা যায়, সমাবেশে বক্তব্য দেওয়ার মধ্যে হঠাৎ ট্রাম্প মেঝেতে বসে পড়ছেন এবং এরপর তিনি যখন দাঁড়ান তখন তার মুখের এক পাশে রক্ত দেখা যাচ্ছিল।  


এফবিআইয়ের পক্ষ থেকে আরও বলা হয়, থমাস ক্রুকস নামের ওই তরুণের কাছে কোনো ধরনের আইডি কার্ড ছিল না। যে কারণে তার পরিচয় শনাক্ত করতে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছিল। থমাস পেনসিলভেনিয়ার বেথেল পার্কে থাকতেন। যা বাটলার থেকে প্রায় ৭০ কিলোমিটার বা ৪৩ মাইল দূরত্বে। থমাস ২০২২ সালে বেথেল পার্ক হাই স্কুল থেকে গ্রাজুয়েশন শেষ করে বলে এক বিবৃতিতে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

 

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস বলেন, ঠিক কী ঘটেছে সেটি আমিও জানতে চাই। তবে নিজের ছেলের বিষয়ে কথা বলার আগে আমি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আগে কথা বলব। সিবিএস নিউজের খবরে বলা হয়েছে, ক্রুকস যে বাড়িটিতে থাকতেন সেই বাড়ির রাস্তাটি পুলিশ সিলগালা করে দিয়েছে। বেথেল পার্কের পুলিশ বলছে, ক্রুকসের বাড়ির আশপাশে বোমা কিংবা অন্য কিছু রয়েছে কিনা সেটি তদন্ত করছে পুলিশ।