কাস্টমস আটকে দিলো সাবেক এমপিদের বিলাসবহুল গাড়ি

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৪ ০৩:০৬ অপরাহ্ণ ৪২৭ বার পঠিত
কাস্টমস আটকে দিলো সাবেক এমপিদের বিলাসবহুল গাড়ি

ঢাকা প্রেস নিউজ


দেশের কাস্টমস কর্তৃপক্ষ সাবেক সংসদ সদস্যদের শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা ৪৪টি বিলাসবহুল গাড়ি আটকে দিয়েছে। সংসদ ভেঙে যাওয়ায় এই গাড়িগুলোর শুল্কমুক্ত সুবিধা আর প্রযোজ্য নয় বলেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

চট্টগ্রাম, মংলা এবং কমলাপুর আইসিডি দিয়ে আমদানি করা এই গাড়িগুলোর বেশিরভাগই টয়োটা ল্যান্ড ক্রুজার এবং ল্যান্ড ক্রুজার প্রাডো। গাড়িগুলোর মোট মূল্য প্রায় ৬১ কোটি টাকা।
 

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, এই গাড়িগুলোর আমদানিকারকদের স্বাভাবিক হারে শুল্ককর পরিশোধ করেই গাড়িগুলো খালাস করতে হবে।
 

এমনকি, গত আগস্টে সংসদ ভেঙে যাওয়ার আগে আমদানি করা কয়েকটি গাড়িও এখনো বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে নিবন্ধন করা হয়নি।
 

কেন এই ব্যবস্থা? সংসদ সদস্যরা সাধারণত প্রতি পাঁচ বছরে একবার শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা পেয়ে থাকেন। তবে সংসদ ভেঙে যাওয়ার পরে এই সুবিধা আর প্রযোজ্য হয় না।
 

কাস্টমস কমিশনারের বক্তব্য চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান জানিয়েছেন, আইন অনুযায়ী, সংসদ সদস্যরা যখন কার্যকরী থাকেন, তখনই তারা এই সুবিধা পেতে পারেন। বর্তমানে সংসদ ভেঙে যাওয়ায় এই সুবিধা আর নেই।
 

মূল কথা সাবেক এমপিদের আমদানি করা বিলাসবহুল গাড়িগুলোর শুল্কমুক্ত সুবিধা বাতিল হয়েছে। এখন থেকে এই গাড়িগুলোর মালিকদের স্বাভাবিক হারে শুল্ককর পরিশোধ করতে হবে।