যেভাবে বুঝবেন চশমার প্রয়োজন

প্রকাশকালঃ ২০ মে ২০২৩ ১২:০৫ অপরাহ্ণ ১৪৮ বার পঠিত
যেভাবে বুঝবেন চশমার প্রয়োজন

সি নেটের একটি প্রতিবেদন বলছে, আমেরিকার প্রায় ৬৪ শতাংশ মানুষ ডাক্তারের পরামর্শ নিয়ে চশমা পরেন। অর্থাৎ চশমার ব্যবহার বাড়ছে। অনেকে শখ করে চশমা কেনেন আবার অনেকের চশমা ছাড়া চলে না। কিন্তু কখন চশমা প্রয়োজন হবে বুঝবেন কিভাবে? বিষয়টি সহজ। কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে শুধু: 

মাথাব্যথা যদি করে 
ঘন ঘন মাথাব্যথা হয়? মাথাব্যথার অনেক ধরণ রয়েছে। তাই চোখের সমস্যা থেকেই ব্যথা হচ্ছে এমনটি বলা যায় না। তবে এটা অবশ্যই একটা বড় কারণ। সেজন্য মাথাব্যথা করলে চোখের ডাক্তার দেখান। 


কাছে থেকেও দেখতে অসুবিধা
মোবাইলে স্ক্রলিং করছেন। আচমকা একটা টেক্সট দেখলেন। কিন্তু সেটা পড়ার জন্ আপনাকে স্ক্রিন চোখের অনেক কাছে নিয়ে আসতে হলো। তারমানে আর চোখে সমস্যা দেখা দিয়েছে। দ্রুত ডাক্তারের সঙ্গে দেখা করে চশমা নিতে হবে। 


ডিভাইস চালিয়ে ক্লান্তি
অনেকক্ষণ ডিভাইসের স্ক্রিনে তাকিয়ে থাকলে ক্লান্তি কাজ করে। এটা চোখের সমস্যা থেকেও হয়। আপনার চোখে যদি বড় ধরনের সমস্যা থাকে তাহলে নিয়মিত চেকআপ তো করাতেই হবে। তবে চোখের ক্লান্তির বড় কারণ চোখে চাপ পড়া। আই স্ট্রেইন হলে আপনার চোখ লাল হয়ে যাওয়া, ঝাপসা দেখা ইত্যাদি সমস্যা হবে। 


রাতে দেখতে অসুবিধা
রাতে কোনোকিছু দেখতে অসুবিধা হয়? তারমানে চোখে সমস্যা আছে। অনেক সময় রাতে অনেকে অন্ধকারে ঠিকঠাক দেখতে পান না। এটিও চশমা না থাকার ফলে হতে পারে। 

অনেকদিন চোখের চেকাপ নেই
প্রতি ছয় মাস অন্তর অন্তর চোখের চেকাপ করাতে হয়। চোখের চেকাপ না করালে আপনার চোখে অন্য কোনো সমস্যা আছে কি-না তা বুঝতে পারবেন না। তাই নিয়মিত চোখের চেকাপ করান।